মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ ০১:১৩:৩৬ এএম

ভোলায় পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু

জেলার খবর | ভোলা | শনিবার, ২৭ জানুয়ারী ২০১৮ | ০৭:০৩:৪৫ পিএম

ভোলা সদরের ভেদুরিয়ায় নর্থ-১ গ্যাসক্ষেত্র থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন শুরু হয়েছে। শনিবার দুপুর ১টায় ফায়ারিংয়ের মাধ্যমে বাপেক্সের উত্তোলন কাজ শুরু করে।
বিকাল সাড়ে ৩টা পর্যন্ত ওই কূপ থেকে গড়ে ১১ থেকে ১২ মিলিয়ন পর্যন্ত উত্তোলন হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে চুড়ান্তভাবে গ্যাসের উত্তোলন কার্যক্রম শুরু হবে বলে বাংলাদেশ পেট্রেলিয়াম করপোরেশনের (বাপেক্স) কর্মকর্তারা জানিয়েছে।

তারা আরো জানান, দেশের ২৭তম গ্যাস ক্ষেত্র। গ্যাস মজুদের দিক থেকে দেশের মধ্যে এটি অন্যতম বলে মন্তব্য করেছে বাপেক্স।

ভেদুরিয়া দায়িত্বরত বাপেক্স প্রকল্প পরিচালক বজলুল রহমান জানান, মাটির ৩৩৪৮/৩৩৫২ ফুট নিচ থেকে গ্যাসের অনুসন্ধান মিলেছে। সেখান থেকে গ্যাস উত্তোলন শুরু করা হয়। এ কুপে ৬০০ বিলিয়ন ঘনফুট গ্যাস মজুদ রয়েছে। এর আগে গত ৯ ডিসেম্বর ভোলা সদরের ভেদুরিয়া এলাকায় নর্থ-১ কুপে খনন করা হয়। চলতি মাসের ১৫ জানুয়ারি গ্যাসের সন্ধান পায় বাপেক্স।

শাহবাজপুর গ্যাস ক্ষেত্রের ইনচার্জ মো: হাসানুজ্জামান জানান, আগামী ১৫ দিনের মধ্যে চূড়ান্তভাবে গ্যাস উত্তেলনের কাজ শুরু হবে। তখন এই কূপ থেকে দৈনিক গড়ে ১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলণ সম্ভব হবে। চাহিদার উপর ভিত্তি করে সেখানে আরো একটি কূপ খনন হতে পারে। তবে সেটি সময়ের ব্যাপার।

ভোলার শাহবাজপুরে গ্যাস আবিস্কারের পর ৪ টি কুপ খনন করা হয়। সেখানকার ২ টি কুপ থেকে প্রতিদিন ৪০/৪২ মিলিয়ন গ্যাস উত্তোলন চলছে। এছাড়া শাহবাজপুর ইস্ট-১ নামের অপর একটি কূপ থেকেও ডিসেম্বরে গ্যাসের সন্ধান মিলে।

বাপেক্স জানায়, শাহবাজপুর, শাহবাজপুর ইস্ট-১ ও নর্থ-১ মিলিয়ে ভোলায় মোট গ্যাসের মজুদ ১৫০০ বিলিয়ন ঘনফুট গ্যাস রয়েছে।

এদিকে গ্যাস উত্তেলনের খবরে আননএদ ভাসছে ভোলার মানুষ। অনেকেই গ্যাস উত্তোলন দেখতে ভেদুরিয়া গ্রামে ভিড় জমান।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন