সোমবার, ২০ আগস্ট ২০১৮ ০৬:২৬:৩১ পিএম

৩০০ মিটার দৃশ্যমান হল পদ্মা সেতু

জাতীয় | শনিবার, ২৭ জানুয়ারী ২০১৮ | ০৭:২১:৪২ পিএম

প্রথম স্প্যানের পর দ্বিতীয় স্প্যান বসানো হলো পদ্মা সেতুতে। শনিবার সকালে স্প্যানটি জাজিরা প্রান্তের ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর বসানো হয়। এর মাধ্যমে সেতুটি ৩০০ মিটার দৃশ্যমান হল।

এর আগে ২০১৭ সা৭ ওলের ৩০ সেপ্টেম্বর ৩ ৩৮ নম্বর পিলারের মধ্যে পদ্মা সেতুর প্রথম স্প্যান বসানো হয়। পাঁচ মাসের ভেতরই বসছে দ্বিতীয় স্প্যানটি। স্টিলের এ স্প্যানটির ওজন প্রায় ৩ হাজার ১৪০ টন। এটি শক্তিশালী ক্রেন দিয়ে মাওয়া প্রান্ত থেকে আনা হয়েছে। এ রকম ৪১টি স্প্যান জোড়া দিয়েই পদ্মা সেতু তৈরি হবে।

শনিবার সকাল থেকেই শুরু হয় স্প্যান বসানোর আনুষঙ্গিক আনুষ্ঠানিকতা। দুপুর দিকে ধুসর রঙে রাঙানো ১৫০ মিটার দৈর্ঘ্য ও ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি পিলার দুইটির লিফটিং ফ্রেম ও বেয়ারিংয়ের উপর বাসানো হয়।

পদ্মা সেতুর প্রকৌশলীরা জানান, মাওয়ার নির্মাণস্থল জাজিরা থেকে ৩ হাজার ৬শ’ টন ধারণ ক্ষমতা ইস্পাতের স্প্যানবাহী ক্রেন করে ৩৮ ও ৩৯নং পিলার এলাকায় নিয়ে যাওয়া হয়। ৩৮নং পিলারের সঙ্গে ৭বি স্প্যানটিকে স্থায়ী ওয়েল্ডিং করে দেওয়া হবে। এরমধ্যে লোড বহনের জন্য লিফটিং ফ্রেম তৈরি করা হয়েছে।

তারা জানান, স্প্যানটি পিলারের ওপর রাখার পর বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে। রাখার পর সব কিছু মিলিয়ে দুই থেকে তিন ঘণ্টা সময় লাগবে।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২ পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন