সোমবার, ১৫ অক্টোবর ২০১৮ ০৪:৩৪:৫৩ পিএম

একবিংশ শতাব্দীতে বিশ্ব অর্থনীতির চালিকায় বাংলাদেশ সহযাত্রী

জাতীয় | রবিবার, ২৮ জানুয়ারী ২০১৮ | ০৮:১৪:০৮ পিএম

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, একবিংশ শতাব্দীতে বিশ্ব অর্থনীতির চালিকা শক্তি হবে এশিয়া। বাংলাদেশও এ যাত্রায় সহযাত্রী থাকবে।

রোববার (২৮ জানুয়ারি) ঢাকার বসুন্ধরায় ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের (আইইউবি) ১৯তম সমাবর্তন অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এ সব কথা বলেন।

রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে সমাবর্তন অনুষ্ঠানের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

অনুষ্ঠান পরিচালনা করেন, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. আনোয়ারুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, আইইউবি বিশ্ববিদ্যালয় বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান রাশেদ চৌধুরী, ফাউন্ডিং ট্রাস্টের চেয়ারম্যান আব্দুল হাই সরকার এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান।

শিরীন শারমিন চৌধুরী বলেন, জ্ঞাননির্ভর এ বিশ্বে মেধাচর্চার বিকল্প কিছু নেই। নতুন প্রজন্মের শিক্ষার্থীরাই ভবিষ্যতের নেতা। সে কারণে কঠোর পরিশ্রম ও নিষ্ঠার সাথে জ্ঞান চর্চায় নিমগ্ন হতে হবে।
সমাজ থেকে দরিদ্রতা ও অসমতা দূর করে পিছিয়েপড়া জনগোষ্ঠীর জন্য কাজ করতে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহবান জানিয়ে স্পিকার বলেন, কাউকে পেছনে ফেলে রাখা উচিত নয়- এ মন্ত্রে দীক্ষিত হয়ে আত্মনিয়োগ করলে বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠা সম্ভব।

শিরীন শারমিন চৌধুরী বলেন, ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অবাধ তথ্য প্রবাহ এবং তথ্যপ্রযুক্তির উৎকর্ষের ফলে আজ পুরো বিশ্ব হাতের মুঠোয় চলে এসেছে। বিশ্ব পরিণত হয়েছে গ্লোবাল ভিলেজে- যেখানে কোনো সীমানা নেই।

তিনি বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধি, বৈদেশিক রেমিট্যান্স, জিডিপিসহ সব অর্থনৈতিক এবং সামাজিক সূচকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এ ধারাবাহিকতায় শিগগিরই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠিত হবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন