মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮ ০৭:৩৫:৫১ পিএম

ডিজিটাল নিরাপত্তা আইনের খসড়া অনুমোদন

জাতীয় | সোমবার, ২৯ জানুয়ারী ২০১৮ | ০৪:২৪:৫৬ পিএম

ডিজিটাল নিরাপত্তা আইনের খসড়া মন্ত্রী সভায় অনুমোদন দেয়া হয়েছে।

সোমবার (২৯ জানুয়ারি) দুপুরে সচিবালয়ের এ বিষয়ে এক বৈঠক শেষে এ অনুমোদন দেয়া হয়।

এ বিষয়ে পরবর্তীতে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান মন্ত্রী পরিষদ সচিব সফিউল আলম। তিনি জানান, এই আইনে ডিজিটাল নিরাপত্তা এজেন্সি ও ডিজিটাল নিরাপত্তা কাউন্সিল গঠন করা হবে। যেখানে এজেন্সির প্রধান থাকবেন একজন ডিজি অপরদিকে কাউন্সিলের প্রধান থাকবেন প্রধানমন্ত্রী। কাউন্সিলটি হবে ১১ সদস্য বিশিষ্ট।

তিনি আরও জানান, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির প্রধান (ডিজি) চাইলে দেশের নিরাপত্তার বিঘ্নিত করতে পারে এমন কোন তথ্য অপসারণ ও জরুরি পদক্ষেপ গ্রহণ করতে পারবেন। অপরদিকে আইন শৃঙ্খলা বাহিনী কোন অপরাধ মূলক কার্যক্রম দেখতে পেলে কিংবা জানতে পারলে বিটিআরসির অনুমতিক্রমে ব্যবস্থা নিতে পারবে।

ডিজিটাল নিরাপত্তা কাউন্সিল সম্পর্কে বলা হতে, এটি প্রধানমন্ত্রীকে প্রধান করে ১১ সদস্য নিয়ে গঠনের সুপারিশ করা হয়েছে।

এদিকে এই আইনে আরও বলা হয়েছে, জরুরি কোন পরিস্থিতির জন্য `ইমারজেন্সী রেসপন্স টীম` গঠন করা হবে।

কোনো ব্যক্তি যদি ইলেকট্রনিক মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ বা মুক্তিযুদ্ধের চেতনা বা আদালত কর্তৃক মীমাংসিত মু্ক্তিযুদ্ধের বিষয়াবলী বা জাতির পিতার বিরুদ্ধে প্রপাগান্ডা, প্রচারণা বা তাতে মদদ দেয়, তাহলে তার শাস্তি কারাদণ্ড অথবা অর্থদণ্ড অথবা তিনি উভয় দণ্ডে দণ্ডিত হতে পারেন। এ রকম বিধান রেখে প্রণয়ন করা হল ডিজিটাল নিরাপত্তা আইন।

ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম বার অপরাধের ক্ষেত্রে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড বা পাঁচ লাখ টাকা অর্থদণ্ডের বিধান রাখা হয়েছে। দ্বিতীয় বা ততোধিকবার একই অপরাধের ক্ষেত্রে সর্বোচ্চ সাত বছরের কারাদণ্ড ও ২০ লাখ টাকা পর্যন্ত অর্থদণ্ড বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন