শুক্রবার, ২৫ মে ২০১৮ ০২:৪৩:৪৯ পিএম

প্রথম টেস্টে নেই সাকিব, বাংলাদেশের বিরাট ক্ষতি: হাথুরুসিংহে

খেলাধুলা | মঙ্গলবার, ৩০ জানুয়ারী ২০১৮ | ০৭:৩২:২১ পিএম

আঙুলের চোটে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে নেই সাকিব আল হাসান। দলের সেরা খেলোয়াড় না থাকায় বাংলাদেশ ম্যাচের আগেই রয়েছে কিছুটা চাপে। প্রতিপক্ষের কোচ চন্ডিকা হাথুরুসিংহেও খুব ভালো করে জানেন, স্বাগতিকদের কতটা ক্ষতি হয়েছে সাকিব না থাকায়।

বিশ্বসেরা অলরাউন্ডারকে খুব কাছ থেকে দেখার সুযোগ পেয়েছেন হাথুরুসিংহে বাংলাদেশে কাজ করার সময়। অবশ্য এটাও ঠিক, দলে সাকিবের প্রয়োজনীয়তা সম্পর্কে জানতে কোচ হওয়ার দরকার নেই। তবে অন্য সবার চেয়ে হাথুরুসিংহে একটু বেশিই টের পাচ্ছেন সাকিবের অভাব কতটা পোড়াবে টাইগারদের। বাংলাদেশি অলরাউন্ডার প্রসঙ্গে বলেছেন,দুর্ভাগ্যক্রমে সাকিব নেই। এটা বাংলাদেশের জন্য বিরাট ক্ষতি। তারা কিছু স্পিনার এনে এটা (সাকিবের না থাকা) ব্যালেন্স করার চেষ্টা করেছে।

ঘরের মাঠে খেলা হলে বাংলাদেশ প্রতিপক্ষের জন্য স্পিন ফাঁদ পেতে আক্রমণ চালায়। সর্বশেষ অস্ট্রেলিয়া সিরিজেও দেখা গেছে এমনটা। কিন্তু উপমহাদেশের দলের জন্য এই ফাঁদ কতটা কার্যকর, প্রশ্নটা সেখানেই। বুধবার থেকে শুরু হওয়া শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টেও দেখা যাবে স্পিনিং উইকেট। এই ধরনের উইকেট দেখে মোটেও অবাক হননি লঙ্কান কোচ হাথুরুসিংহে।

উপমহাদেশের ব্যাটসম্যানরা মূলত স্পিন ভালো খেলে। অন্যদিকে সাকিবকে হারিয়ে বাংলাদেশের স্পিন আক্রমণের ধার কমে গেছে। এই অবস্থাতেও স্পিন পিচে অবাক হননি হাথুরুসিংহে। মঙ্গলবার সংবাদ সম্মেলনে বাংলাদেশের সাবেক কোচ বলেছেন,আমি অবাক হয়নি। কারণ তারা এতে সফল হয়েছে। বাংলাদেশ সম্ভবত তাদের শক্তি অনুযায়ী খেলতে চাচ্ছে। এখানে দুই দলের ব্যাটসম্যানদের জন্য কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে।

২০১৪ সালে বাংলাদেশের মাটিতে সর্বশেষ টেস্ট খেলেছে শ্রীলঙ্কা। সেবার দুই ম্যাচের টেস্ট সিরিজের একটি বড় ব্যবধানে হারলেও চট্টগ্রামের দ্বিতীয় টেস্ট ড্র করেছিল বাংলাদেশ। চার বছর পর বাংলাদেশের বিপক্ষে পুরনো সাফল্য ধরে রাখতে চান শ্রীলঙ্কার নতুন কোচ, আগেও শ্রীলঙ্কা এখানে ভালো করেছে, যদিও গত চার বছর আমরা এখানে কোনও টেস্ট খেলিনি। এখানে প্রথম থেকে শুরু করব। যারা শুরুটা ভালো করতে পারবে, তারা এগিয়ে থাকার সুযোগ পাবে।

বাংলাদেশের সাবেক কোচ হওয়ার কারণে চট্টগ্রামের উইকেট সম্পর্কে ভালো ধারণা আছে হাথুরুসিংহের। সেই অভিজ্ঞতা থেকেই উইকেটের বিষয়ে ধারণা দিয়েছেন শিষ্যদের, বাংলাদেশ সাম্প্রতিক সময়ে কেমন ক্রিকেট খেলছে, সে ব্যাপারে আমার স্পষ্ট ধারণা আছে। তাদের মানসিকতা সম্পর্কে আমি জানি। তারা ঘরের মাঠে দারুণ আত্মবিশ্বাসী। আমি এখানকার পিচ সম্পর্কে ধারণা দিতে পেরেছি খেলোয়াড়দের। এখানে ম্যাচের জন্য দুটি পিচ প্রস্তুত রাখা হয়েছে। আগামীকাল (বুধবার) হয়তো চূড়ান্ত সিদ্ধান্ত হবে। তবে দলকে কিছুটা হলেও উইকেটের ব্যাপারে ধারণা দিতে পেরেছি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন