বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ ০৪:০৪:১১ পিএম

বাংলাদেশে মার্কিন ড্রোন জব্দ

জেলার খবর | সিলেট | মঙ্গলবার, ৩০ জানুয়ারী ২০১৮ | ০৮:২১:০৭ পিএম

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের এক নাগরিকের কাছ থেকে উলর ব্র্যান্ডের উচ্চ ক্ষমতা সম্পন্ন ড্রোন জব্দ করেছে শুল্ক গোয়েন্দারা।

সোমবার দিনগত রাতে এটি জব্দ করা হয়। তবে এ ঘটনায় যুক্তরাষ্ট্রের পাসপোর্টধারী (নং-৫১০৫২৭৩৯০) মার্ক রুমাম কুটরোবস্কিকে ছেড়ে দিয়েছে শুল্ক গোয়েন্দারা। তিনি গত ২৬ জানুয়ারি এমিরেটস এয়ারওয়েজে বাংলাদেশে এসেছিলেন।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান জানান, সোমবার দিনগত রাত একটা পাঁচ মিনিটে ড্রোনটিসহ চায়না সাউদার্ন এয়ারলাইন্সের ৩৯২ ফ্লাইটে গোয়াংজু হয়ে যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য বোর্ডিং লাউঞ্জে অবস্থান করছিলেন মার্ক রুমাম। গোপন সংবাদে শুল্ক গোয়েন্দা দল তাকে চার্জ করে। এ সময় তার ব্যাগ তল্লাশি করে ৯টি ক্যামেরা সংযুক্ত একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ড্রোন পাওয়া যায়।

তিনি জানান, জিজ্ঞাসাবাদে মার্ক রুমাম ড্রোনটি ব্যবহার করে বাংলাদেশের বিভিন্ন স্থানের স্থিরচিত্র ও ভিডিও ধারণ করার কথা স্বীকার করেছেন। ড্রোনটির মেমরি কার্ড পরীক্ষা করে দেখা হচ্ছে বলেও জানান মইনুল খান।

তিনি আরও বলেন, বাংলাদেশে ড্রোন আমদানি নিয়ন্ত্রিত। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ও প্রয়োজনীয় দলিল না থাকায় এবং দেশের নিরাপত্তা বিবেচনায় সেটি জব্দ করা হয়েছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন