সোমবার, ২০ আগস্ট ২০১৮ ০৬:২৪:৪৩ পিএম

রাজপুত্রদেরসহ আটক সবাইকে মুক্তি দিয়েছে সৌদি আরব

আন্তর্জাতিক | মঙ্গলবার, ৩০ জানুয়ারী ২০১৮ | ১০:৪২:৫২ পিএম

সৌদি আরবে দুর্নীতিবিরোধী অভিযানে আটক রাজপুত্রদেরসহ সবাইকে মুক্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন এক সৌদি কর্মকর্তা।

দুর্নীতির বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য রাজধানী রিয়াদে বিলাসবহুল রিৎজ-কার্লটন হোটেল অস্থায়ী কারাগার বানিয়ে সেখানে আটক রাখা হয়েছিল তাদের। দুদিন আগে সৌদি আরবের প্রভাবশালী ব্যবসায়ী ও রাজপুত্র আলওয়ালিদ বিন তালালকে মুক্তি দেয় সৌদি সরকার।

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বাধীন দুর্নীতিবিরোধী কমিটির নির্দেশে পরিচালিত অভিযানে আলওয়ালিদসহ ১৬ জন রাজপুত্র, এলিট ও ব্যবসায়ীদের আটক করা হয়। তদন্তকারীরা জানিয়েছেন, প্রভাবশালী ও ধনবান এসব লোকের কাছ থেকে ১০০ বিলিয়ন ডলারের কাছাকাছি অবৈধ সম্পদ সরকারের হেফাজতে নেওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক সৌদি কর্মকর্তা মঙ্গলবার রয়টার্সকে বলেছেন, ‘রিৎজ-কার্লটন হোটেলে আর কোনো বন্দি নেই।’ তবে সৌদি আরবের অন্যান্য স্থানে আর কতসংখ্যক বন্দি এখনো আটক রয়েছেন, তা বলতে পারেননি এই কর্মকর্তা। ধারণা করা হচ্ছে, অবৈধ সম্পদের কথা না বলায় এবং সরকারের সঙ্গে সমঝোতা করতে রাজি না হওয়ায় রিৎজ-কার্লটন থেকে কিছু বন্দিকে সরাসরি কারাগারে পাঠানো হয়েছে।

গত সপ্তাহে সৌদি আরবের অ্যাটর্নি জেনারেল বলেছিলেন, অধিকাংশ বন্দি সরকারের সঙ্গে রফা করতে রাজি হয়েছেন। এর মধ্যে অভিযোগ তুলে নেওয়ায় ৯০ জনকে ছেড়ে দেওয়া হয়েছে এবং ৯৫ জন হেফাজতে রয়েছেন। তাদের কারো কারো বিচার হতে পারে।

নভেম্বর মাসে দুর্নীতিবিরোধী অভিযান শুরু করে সৌদি আরব সরকার।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন