শনিবার, ১৮ আগস্ট ২০১৮ ১২:০৪:১৫ পিএম

রেকর্ড জুটিতে প্রথম দিন শেষে রান পাহাড়ে বাংলাদেশ

খেলাধুলা | বুধবার, ৩১ জানুয়ারী ২০১৮ | ০৭:২৯:৪৭ পিএম

হাথুরুর লঙ্কার কাছে ত্রিদেশীয় সিরিজের শিরোপা হাতছানির পর টেস্ট সিরিজে ভালভাবেই ফিরে এসেছে টিম-টাইগাররা। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টে দারুণ ব্যাট করেছে বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় টেস্ট অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

ব্যাট করতে নেমে প্রথম সেশনটা বলা যায় দু'দলের জন্যই ভালো কেটেছে। তামিম ইকবালের ঝড়ো ও ইমরুলের ধীর ব্যাটিংয়ে ২০ ওভারেই ১০০ রান পেরিয়ে যায় টাইগার বাহিনী। যদিও তামিম হাফসেঞ্চুরি পূর্ণ করে দলীয় ৭২ রানে সাজঘরে ফিরে যায়। তারপর থেকেই তামিমের রান তোলার গতিটি ধরে রাখেন মুমিনুল হক। ইমরুল কায়েসের উইকেটটি হারিয়ে ১২০ রান নিয়ে প্রথম সেশন শেষ করে বাংলাদেশ।

মুশফিকুর রহীমকে নিয়ে দ্বিতীয় সেশনটি নিজের করে নেন টাইগার লিটল মাস্টার মুমিনুল হক। ক্যারিয়ারের পঞ্চম টেস্ট সেঞ্চুরি তুলে নেন তিনি। প্রথম সেশনের তামিম ও ইমরুলের পর আর কোন উইকেট হারায়নি বাংলাদেশ।

তৃতীয় ও দিনের শেষ সেশন শুরুর কয়েক ওভারের মাথায়ই সদ্য সাবেক টেস্ট অধিনায়ক মুশফিক ক্যারিয়ারের ১৯তম হাফসেঞ্চুরি তুলে নেন। অপর দিকে টেস্টে ক্রিকেটে নিজেদের ৩য় উইকেটে সর্বোচ্চ রানের জুটি এখন মুশফিক এবং মমিনুলের। তারা দুজনে মিলে আগের ১৫৭ রানের জুটি ভাঙেন যা তামিম এবং মমিনুল করেছিলেন নিউজিল্যান্ডের বিপক্ষে।

প্রথমদিন বলতে গেলে লংকান বোলাররা ব্যর্থই ছিলো। তবে শেষ বিকেলে লাকমালের জোড়া আঘাতে কিছুটা খেই হারায় টিম- টাইগাররা। পরপর দুই বলে মুশফিক ও লিটনকে সাজঘরে ফিরায় লাকমাল। প্রথম টেস্টে সেঞ্চুরি থেকে মাত্র ৮ রানে দূরে থেকে ফিরে যায় মুশফিক। সুরঙ্গা লাকমলের করা ৮৪তম ওভারের পঞ্চম বলটি তার ব্যাট ছুঁয়ে নিরোশান ডিকলেভার হাতে জমা হয়। মাথা নিচু করে মাঠ ছাড়েন তিনি। ১৯২ বল খেলে ১০টি চারের সাহায্যে ৯২ রান করে আউট হন মুশফিকুর রহিম। এর পরের বলেই বোল্ড হয়ে যায় লিটন কুমার দাস। এমনটা না হলে কাল সকালটা বাংলাদেশের জন্য আরও ভাল হতো। মুমিনুল-মুশফিক মিলে তৃতীয় উইকেট জুটিতে করেছেন ২৩৬ রানের পার্টনারশীপ। ম্যাচের অবস্থা দেখে বোঝাই যাচ্ছে বড় সংগ্রহের দিকেই যাচ্ছে বাংলাদেশ। মমিনুল হক ১৭৫* রানে ও মাহমুদুল্লাহ ৯* রানে অপারাজিত আছে। তারা দু'জন দ্বিতীয় দিন সকাল শুরু করবে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ৩৭৪/৪ (৯০ ওভার)।

ব্যাটিং: মুমিনুল হক (১৭৫*), মাহমুদউল্লাহ রিয়াদ(৯*)।
আউট: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস।

বাংলাদেশ একাদশ: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, মুমিনুল হক, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, সানজামুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ।

শ্রীলঙ্কা একাদশ: দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), দিমুথ করুনারত্নে, কুশল মেন্ডিস, ধনঞ্জয় ডি সিলভা, নিরোশান ডিকবেলা (উইকেটরক্ষক), রোশেন সিলভা, রঙ্গনা হেরাথ, সুরঙ্গা লাকমাল, দিলরুয়ান পেরেরা, লাকশান সান্দাকান, লাহিরু কুমারা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন