সোমবার, ২৮ মে ২০১৮ ০৪:৫৯:৩৫ এএম

ক্রিকেটে ফিক্সিং ব্যাপারটা কি তাহলে এখন আর গোপনীয় নয়? (ভিডিও)

খেলাধুলা | বুধবার, ৩১ জানুয়ারী ২০১৮ | ০৭:৪৯:২৬ পিএম

ক্রিকেটে ফিক্সিং ব্যাপারটা কি তাহলে এখন আর গোপনীয় নয়? ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি কিংবা বিভিন্ন দেশের অ্যান্টি করাপশন অ্যান্ড সিকিউরিটি ইউনিটকে যেন সেটাই বুঝিয়ে দিলো আরব আমিরাতে একটি ফ্রাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট। সেখানে ব্যাটসম্যানরা যেভাবে আউট হয়েছেন সেটা পাড়ার ক্রিকেটকেও হার মানায়!

ফিক্সিং করা দলের ব্যাটসম্যানরা একের পর এক আউট হয়েছেন ইচ্ছে করেই। যেই ভিডিও দেখে পুরো ক্রিকেট বিশ্ব হতবাক।

আরব আমিরাতের ওই ম্যাচটির ঘটনায় তৎপর হয়ে উঠেছে আইসিসির দূর্নীতি দমন শাখা। ম্যাচটি তদন্ত করার প্রক্রিয়া শুরু করেছে তারা। তবে, তদন্ত করার মতো কিছুই নেই! প্রকাশ্যেই ব্যাটসম্যানরা নিলজ্জভাবে নিজেদের উইকেট বিলিয়ে দিয়ে এসেছেন। সামান্য অভিনয় করারও প্রয়োজন মনে করেননি।

এমন ঘটনার অস্বাভাবিকতায় পুরো ক্রিকেটমহল এতটাই হতভম্ভ যে, মাত্র দু’দিন চলার পর বন্ধ করে দেওয়া হয় আরব আমিরাতের গোটা টুর্নামেন্টটি। ব্যাটসম্যানদের আউটের নমুনা ছড়িয়ে পরে সামাজিক যোগাযোগমাধ্যমে, ভিডিও শেয়ারিং মাধ্যমগুলোতে। ঘটনাটির জানাজানিও এই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একটি ভিডিও থেকেই।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ওই ভিডিও ফুটেজে দেখা যায়, আরব আমিরাতের ক্রিকেট বোর্ড অনুমোদিত আজমন অলস্টার লিগের ম্যাচে মুখোমুখি হয়েছিল দুবাই স্টার এবং শারজা ওয়ারিয়র্স। দুবাইয়ের করা ১৩৬ রান তাড়া করতে নেমে শারজা অলআউট হয় মাত্র ৪৬ রানে।


ভিডিওতে দেখা যায়, শারজার ব্যাটসম্যানদের বেশিরভাগই উইকেট বিলিয়ে দেওয়ার জন্য প্রস্তুত। হাস্যকর রান আউট হয়ে ফিরছেন হাস্যজ্জ্বল মুখে। উইকেটরক্ষককে স্ট্যাম্পিংয়ের সুযোগ দিতে ক্রিজের বাইরে দাঁড়িয়ে থাকছেন। উইকেটরক্ষক আনাড়ি হাতে স্ট্যাম্পিং করতে না পারলে ব্যাটসম্যানরাই যেন তাকে দ্রুত বল কুড়িয়ে স্ট্যাম্পিং করার অনুরোধ করছেন। শুধু কি তাই? ফিল্ডাররা মিস ফিল্ড করলেও ব্যাটসম্যানরা সুযোগ পেয়ে ক্রিজে ঢুকছেন না, বরং অপর প্রান্তের সঙ্গীকে ডাক দিয়ে রান আউট করাচ্ছেন।

ম্যাচের ভিডিও ফুটেজ প্রকাশ্য আসার পরেই আইসিসির অ্যান্টি করাপশন ইউনিটের প্রধান অ্যালেক্স মার্শাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, ‘আজমন অল স্টার লিগের ম্যাচটিকে নিয়ে তদন্ত চালাচ্ছে আইসিসির দুর্নীতি দমন শাখা। আমরা ক্রিকেটারদের সঙ্গে এবং অফিসিয়ালদের সঙ্গে কথা বলছি। এখনই এই বিষয় নিয়ে কিছু বলা সম্ভব নয়।’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন