রবিবার, ২০ মে ২০১৮ ০৪:১২:২১ পিএম

এসএসসি পরীক্ষা চলাচালে ফেসবুক বন্ধ থাকবে? যা বললেন শিক্ষামন্ত্রী

জাতীয় | বুধবার, ৩১ জানুয়ারী ২০১৮ | ০৮:২৬:১০ পিএম

এসএসসি পরীক্ষা চলাচালে ফেসবুক, হোয়াটস অ্যাপ, ভাইবারের মতো সামাজিক মাধ্যমগুলো কতক্ষণের জন্য বন্ধ থাকবে, সেটা জানা নেই শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের।

পরীক্ষা শুরুর আগের দিন বুধবার সচিবালয়ে এক সংবাদ মন্ত্রী জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এবং টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসি অবস্থা বুঝে ব্যবস্থা নেবে।

গত ২৩ জানুয়ারি সচিবালয়ে সংবাদ সম্মেলনে নাহিদ তার মন্ত্রণালয়ের পক্ষ থেকে পরীক্ষা চলাকালে সীমিত সময়ের জন্য সামাজিক মাধ্যম বন্ধের অনুরোধ করার কথা জানিয়েছিলেন। এজন্য আইসিটি মন্ত্রণালয় এবং বিটিআরসিকে অনুরোধ করা হয়েছে বলেও জানান তিনি।

মন্ত্রীর দাবি, প্রশ্ন ফাঁস করে এসব মাধ্যমেই ছড়ানো হয় এবং সেটা পরীক্ষার আগেভাগেই দেয়া হচ্ছে। এ কারণে পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে থেকে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত সামাজিক মাধ্যম বন্ধের পক্ষে তিনি। এই সীমিত সময়ের জন্য মাধ্যমগুলো বন্ধ হলে কোনো ক্ষতি হবে না বলেও মনে করেন তিনি।

মানুষ, বিশেষ করে তরুণরা নিজেদের মধ্যে যোগাযোগ, বা বিভিন্ন তথ্যের প্রচারের জন্য সামাজিক মাধ্যমগুলো গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এ কারণে মাধ্যমগুলো কতক্ষণ বন্ধ থাকবে, সে বিষয়ে জিজ্ঞাসা আছে।

তবে শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলনে এই বিষয়ে প্রশ্ন করেও জবাব পাওয়া যায়নি। তিনি বলেন, ‘আমরাসংশ্লিষ্ট কর্মকর্তা ও বিটিআরসির চেয়ারম্যানের সঙ্গে আলোচনা করেছি। আমরা বলেছি, তারা (প্রশ্নফাঁসকারীরা) আপনাদের ফেসবুক ব্যবহার করে বিভিন্ন দিকে প্রশ্ন ছড়িয়ে দিচ্ছে। এর জবাবে তারা আমাদের আশ্বস্ত করেছেন। তারা বলেছেন, প্রশ্নফাঁস ঠেকাতে তারা ইফেকটিভলি ব্যবস্থা নেবেন।’

‘সীমিত সময়ের জন্য বন্ধ রাখবেন কি রাখবেন না সেটাও তারা অবস্থা বুঝে ব্যবস্থা নেবেন। এ ব্যাপারে বিষয়টি আমরা তাদের উপরে ছেড়ে দিয়েছি।’

‘তারা খুবই পজিটিভলি আমাদের সাহায্য করবেন বলে জানিয়েছেন। তারা তাদের মতো করে ব্যবস্থা নেবেন।’

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘প্রশ্নফাঁস কিন্তু এখন ১০/১২ দিন আগে হচ্ছে না। কারণ ছাপা থেকে শুরু করে আমরা এটাকে সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো পর্যন্ত কিন্তু ফাঁস হচ্ছে না। হচ্ছে এটি কেন্দ্রে পাঠানোর পর। সেটিকেও আমরা নিরাপদ করার জন্য ব্যবস্থা নিয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগও এ ক্ষেত্রে আমাদের সহযোগিতা করছে।’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন