সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ ০৭:০২:২২ পিএম

দেশের প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান বুলবুলের জন্মদিন আজ

খেলাধুলা | শুক্রবার, ২ ফেব্রুয়ারী ২০১৮ | ০২:১২:১৪ পিএম

বাংলাদেশের ক্রিকেটের অন্যতম পুরোধা আমিনুল ইসলাম বুলবুল। যিনি সাধারণত বুলবুল নামে পরিচিত। দেশের প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান বুলবুলের জন্মদিন আজ।

বাংলাদেশের টেস্ট ক্রিকেটের সঙ্গে যার নাম ওতোপ্রোতোভাবে জড়িয়ে আছে। টেস্ট স্ট্যাটাস লাভ করার পর ২০০০ সালে ভারতের বিপক্ষে প্রথম টেস্টে ১৪৫ রানের একটি অসাধারণ ইনিংস খেলেন। বাংলাদেশের সাবেক এই অধিনায়কের আজ ৫০তম জন্মদিন।

১৯৬৮ সালে আজকের দিনেই ঢাকায় জন্মগ্রহণ করেন বাংলাদেশ ক্রিকেটের এই পথপ্রদর্শক। ছোট থেকেই ক্রীড়াপ্রেমিক বুলবুল ছিলেন অলরাউন্ডার। যেমন দুরন্ত ছিলেন ফুটবলে, তেমনি দুর্দান্ত ছিলেন ক্রিকেটে। তবে কঠিন ইনজুরির কারণে শুরুতেই শেষ হয়ে যায় তাঁর ফুটবল ক্যারিয়ার। তবে বুলবুল আঁকড়ে রাখেন ক্রিকেটকে। ১৯৮৮ সালে বাংলাদেশ ওয়ানডে স্ট্যাটাস পাওয়ার পর বাংলাদেশ দলের হয়ে তার ক্যারিয়ার শুরু হয়। সে সময় বাংলাদেশ খুব বেশি ওয়ানডে খেলার সুযোগ পায়নি।

২০০০ সালের ১০ নভেম্বর বাংলাদেশের অভিষেক টেস্টে তাঁরও টেস্ট অভিষেক ঘটে। ক্যারিয়ারের প্রথম মাচে ১৪৫ রান করে সাড়া জাগালেও নির্বাচকদের ‘নতুনদের সুযোগ দেওয়ার নীতির’ কারণে ফর্মে থাকা অবস্থায় জাতীয় দল থেকে বাদ পড়েন। পরে অভিমানে অবসর নেন জাতীয় দল থেকে। বাংলাদেশের হয়ে তিনি ১৩ টি টেস্ট এবং ৩৯টি ওয়ানডে খেলেন। টেস্টে তার শতক একটি, অর্ধশতক দুটি। ওয়ানডেতে শতক না থাকলেও তিনটি অর্ধশতক রয়েছে।

ঘরোয়া ক্রিকেটে আমিনুল ইসলামের ক্যারিয়ারের অধিকাংশ সময় কেটেছে মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে খেলে। শেষ মৌসুম কেটেছে বাংলাদেশ বিমানের হয়ে খেলে। বাংলাদেশের এই সাহসী ক্রিকেটার দেশের প্রথম খেলোয়াড় হিসেবে মাইনর কাউন্টি খেলতে ইংল্যান্ড যান। কয়েকটি সফল মৌসুম কেটেছে সেখানে। দীর্ঘ দিনের ভালোবাসার পর বিয়ে করেন বন্ধুর ছোট বোন জুঁইকে। তাকে নিয়েই তার সুখের সংসার।

অবসর নেয়ার পর তিনি চলে যান অস্ট্রেলিয়ায়। সেখানে একটি কোচিং প্রোগ্রাম করে স্থানীয় একটি দলে কোচ-পরবর্তী-খেলোয়াড় হিসেবে কাজ করেছেন। পরবর্তীতে তিনি চীনেও ক্রিকেট প্রশিক্ষক হিসেবে কাজ করেছেন। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম এই অধিনায়কের ৫০তম জন্মদিনে অনেক অনেক শুভকামনা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন