মঙ্গলবার, ২২ মে ২০১৮ ১০:৩৬:০৮ এএম

মেহেদিকে পরে আনা অধিনায়কের কৌশল

খেলাধুলা | শুক্রবার, ২ ফেব্রুয়ারী ২০১৮ | ১১:৩৪:৩৬ পিএম

ডানহাতি ব্যাটসম্যান থাকলে অফস্পিনার আসবেন না, বাঁহাতি ব্যাটসম্যানের সময় দূরে থাকবেন বাঁহাতি স্পিনাররা- বাংলাদেশের জন্য যেন অলিখিত নিয়ম হয়ে গেছে সেটা।

কুশাল মেন্ডিস ও ধনঞ্জয়া ডি সিলভার ব্যাটিংয়ের সময় লাঞ্চের আগে যেমন মেহেদি হাসানকে দিয়ে করানো হলো মোটে দুই ওভার। মেহেদিকে পরে আনা 'অধিনায়কের কৌশল'।

এটা নিয়ে অধিনায়কের কোর্টেই বল ঠেললেন টিম ডিরেক্টর খালেদ মাহমুদ, ‘কৌশলগত কোনো কারণ ছিল না। এটা মাঠের ব্যাপার। অধিনায়কের দায়িত্বে ব্যাপার। অধিনায়ক পরে এনেছে।

হয়ত চিন্তা করেছে ডানহাতি ব্যাটসম্যানরা বেশি ব্যাট করছে বলে। যদিও আমি সবসময় বলি ডানহাতি-বাঁহাতি বড় কথা নয়। হয়ত ওই সময়টায় মনে করেনি প্রয়োজন ছিল। ’

ব্যাটিংয়ের মতো বোলিংটা দুইজনের ‘কম্বিনেশন’ না হলেও, দুই প্রান্তের দুই বোলারের মধ্যে একটা ‘জুটি’ থাকতে হয়। মাহমুদ ঘাটতি দেখছেন সেখানেও, ‘কিছু সময়ে আমরা অবশ্যই ভালো বোলিং করেছি। তবে টেস্ট ম্যাচে জুটি বেঁধে বোলিং করা গুরুত্বপূর্ণ। আমার মনে হয় না কিছু সময় আমরা ভালো বোলিং করেছি। জুটি বেঁধে বোলিং ভালো ছিল না।

পরিকল্পনা ছিল একদিক থেকে আমরা আক্রমণ করব, আরেকদিক থেকে রক্ষণাত্মক থাকব, সেটা হয়নি। আমরা খুব ভালো করিনি আসলে। খুব একটা সন্তুষ্ট নই আমি। উইকেট ব্যাটিংয়ে জন্য খুব ভালো। তারপরও আমরা আরও ভালো করতে পারতাম বোলিং। ’

‘আমরা লিড নিয়ে ভাবছি না। যতক্ষণ সম্ভব ব্যাটিং করতে চাই। প্রথমে চতুর্থ দিন লাঞ্চ পর্যন্ত, তারপর দেখা যাবে কী হয়।
কালকে শুরুর দুই ঘন্টা গুরুত্বপূর্ণ। আমাদের জুটি গড়ে যেতে হবে। ১৮০ ওভার ব্যাটিং করতে আমাদের স্বাভাবিক খেলাটা খেলতে হবে। তিনজন ভালমানের স্পিনার আছে আমাদের। ধনঞ্জয়া- ডি সিলভাই আজ খেলার গতি নির্ধারণ করে দিয়েছে। ’
-থিলান সামারাবিরা, ব্যাটিং কোচ, শ্রীলঙ্কা

এ উইকেট নিয়েও আছে প্রশ্ন। উইকেট ভাঙবে, স্পিন ধরবে, প্রথম দিনের পর থেকেই বলা হচ্ছে এমন। পিচে বোলারের ফুটমার্কে তৈরী হওয়া ‘রাফ’ থেকেই যা ঘুরেছে বল। বাংলাদেশী স্পিনাররা সেসবও খুব একটা কাজে লাগাতে পারেননি, এক পেসার নিয়ে খেলার কারণে ফুটমার্ক তৈরিও হয়েছে কম।

‘এটা বলা কঠিন। তবে উইকেট নিয়ে আসলে আমি অজুহাত দিতে রাজি না। অভিযোগও করতে চাই না। হয়তবা একটু বেশি ব্যাটিং-বান্ধব। আমরা হয়ত চেয়েছিলাম উইকেট যদি একটু মন্থর থাকত বা স্পিন করলে আমাদের জন্য ভালো হতো।

তবে আমরাও এই উইকেট্ ব্যাট করেছি, যেটা বড় ব্যাপার। উইকেট নিয়ে অভিযোগ নেই। পরের দুই দিন ব্যাটিং-বোলিং-ফিল্ডিংয়ে আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে ম্যাচে টিকে থাকার জন্য’, উইকেট নিয়ে বলেছেন মাহমুদ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন