বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ ০৩:১৪:১২ এএম

নবীন শিক্ষার্থীদের বরণ করলো রাবিসাস

মো. নুরুজ্জামান খান | শিক্ষাঙ্গন | রাজশাহী বিশ্ববিদ্যালয় | রবিবার, ৪ ফেব্রুয়ারী ২০১৮ | ০৩:০৮:৩৫ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০১৭-১৮ শিক্নষাবর্ষের নবীন শিক্ষার্থীদের বরণ করে নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (রাবিসাস)। রবিবার বেলা ১১টায় রাবিসাসের নিজ কার্যালয়ে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে নবীনদের বরণ করে নেয়া হয়।

রাবিসাসের সভাপতি মুস্তাফিজ রনির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম জাহিদের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি ড. প্রদীপ কুমার পান্ডে প্রমুখ।

অনুষ্ঠানে প্রভাষ কুমার কর্মকার বলেন, সাংবাদিকতা হল রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। জাতির বিবেক হিসেবে তারা সুপ্রতিষ্ঠিত। তাদের লেখনীর মাধ্যমে জাতি তার স্বর্ণশিখরে পৌছাতে পারে। এজন্য সাংবাদিকতা হতে হবে বস্তুনিষ্ঠ। আর সাংবাদিকতা শেখার প্ল্যাটফর্ম হল ক্যাম্পাস সাংবাদিকতা। বুনিয়াদি প্রশিক্ষণ করে সাংবাদিকতা করা যায়, তবে ব্যবহারিক ও তাত্তি¡ক জ্ঞান অর্জন করার জন্য বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির ভূমিকা গুরুত্বপূর্ণ।

সাংবাদিকতার গুরুত্বের কথা তুলে ধরে প্রদীপ কুমার পান্ডে বলেন, সাংবাদিকতা কয়েকটি বিষয়ের ওপর নির্ভরশীল। সাংবাদিকতা করতে হবে বস্তুনিষ্ঠতার সাথে এর সাথে থাকবে যথার্থতা, নির্ভুলতা ও সততা। দেশ পরিচালনা করার জন্য যেসকল কার্যক্রমে ভুল ত্রæটি থাকে তা সাংবাদিকতার দায়বদ্ধতা থেকে তুলে ধরতে হবে। আবার শুধুমাত্র একটা নিউজ বাড়ানোর জন্য দেশের ভাবমূর্তি নষ্ট করা যাবে না। তাই সাংবাদিকতা করার ক্ষেত্রে সবদিকে দক্ষতা অর্জন করতে হবে। এজন্য একাডেমিক পড়ার পাশাপাশি ব্যবহারিক জ্ঞান অর্জনের করার মাধ্যমে দেশের আদর্শ মানুষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে।

অনুষ্ঠান শেষে সাংবাদিকতায় রাবিসাস’র সদস্যদের মধ্যে থেকে ২০১৭ সালের শ্রেষ্ঠ সাংবাদিকদের তিনটা ক্যাটাগরিতে সম্মাননা প্রদান করা হয়। সেরা অনুসন্ধানী রিপোর্টার পুরস্কার পান যৌথভাবে মঈন উদ্দীন (বাসস) ও সাইফুল ইসলাম (এনটিভি অনলাইন), সেরা ফিচার রিপোর্টার পুরস্কার পান যৌথভাবে শাহীন আলম (লাস্টবিডি নিউজ) ও জি.এ. মিল্টন (আমাদের সময়) ও সেরা ইংরেজী রিপোর্টার হিসেবে পুরস্কার পান সুজন আলী (নিউএজ)।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন