রবিবার, ২২ জুলাই ২০১৮ ০১:১১:০৩ এএম

খালেদা জিয়ার যাত্রাপথে নেতা-কর্মীদের বদলে পুলিশের অবস্থান

রাজনীতি | সোমবার, ৫ ফেব্রুয়ারী ২০১৮ | ০২:০৫:১৯ পিএম

সিলেট অভিমুখে বেগম খালেদা জিয়ার যাত্রাপথে নেতা-কর্মীদের বদলে অবস্থান নিয়েছে পুলিশ। নেতা-কর্মীদের কোথাও দাঁড়াতে দেয়নি পুলিশ। এক ধরনের ভীতিকর পরিস্থিতি দেখা যাচ্ছে সর্বত্র।

বিএনপি নেতারা অভিযোগ করেছেন, দেশজুড়ে গণগ্রেফতার চলছে। সরকার পুলিশকে ব্যবহার করে বিরোধীদের দমন করছে।

বেলা ১১টা ২০ মিনিটের দিকে নরসিংদীর বেলানগরে পুলিশের সামনেই আওয়ামী লীগের নেতা-কর্মীরা জয় বাংলা স্লোগান দিয়ে রাস্তায় নেমে আসে। এসময় তারা গাড়িবহরকে জোতা প্রদর্শন করে। এসময় যুবদল নেতা মাহবুবুল হাসান পিঙ্কুর একটি গাড়ি ভাংচুরের চেষ্টা করা হলে পুলিশ বাধা দেয়।

নরসিংদীর শিবপুরে খালেদা জিয়া মিনিটখানেকের মতো গাড়ি থামান। কারাবন্দী ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল হাসানের নেতা-কর্মীরা সেখানে জড়ো হন।

হযরত শাহ জালাল ও হযরত শাহ পরানের মাজার জিয়ারতে সড়কপথে সিলেট রওনা হয়েছেন খালেদা জিয়া।

সকাল সোয়া ৯টায় গুলশানের বাসা ‘ফিরোজা’ থেকে তার গাড়িবহর সিলেটের উদ্দেশে রওয়ানা হয়েছে।

সফরসঙ্গি রয়েছেন স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর, বরকতউল্লাহ বুলু, নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ প্রমুখ নেতৃবৃন্দ।

জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণার আগে তার এই সফরে রাজনৈতিক কোনো কর্মসূচি রাখা হয়নি।

যাত্রা শুরুর আগে দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘সিলেট পৌঁছে বিকালেই দেশনেত্রী সিলেটে মহান সুফী সাধক হযরত শাহ জালাল (রহ.) ও হযরত শাহ পরানের (রহ.) মাজার জিয়ারত করবেন। তার এই সফর শুধুমাত্র জিয়ারতের উদ্দেশ্যে।’

এক প্রশ্রে জবাবে তিনি বলেন, ‘দেশনেত্রী সাবেক প্রধানমন্ত্রী বেগম জিয়া রাজনৈতিক প্রচারণা করতে সিলেট যাচ্ছেন না। তিনি শুধুমাত্র মাজার জিয়ারত করতে যাচ্ছে।’

‘এক বছর আগে নির্বাচনী প্রচারণার কোনো সুযোগ নেই। যেখানে এখন পর্যন্ত লেভেল প্লেয়িং ফিল্ড সৃষ্টি করা হয়নি সেখানে নির্বাচনী প্রচারণা কিভাবে হবে?’

আমীর খসরু অভিযোগ করেন, ‘ক্ষমতাসীন দল ও তাদের শরিকরা এককভাবে নির্বাচনী প্রচারনা শুরু করেছে। এখনো সব দলের জন্য সমান সুযোগ সৃষ্টি করা হয়নি।’

মাজার জিয়ারত শেষে রাতেই ঢাকা ফেরার কথা রয়েছে বিএনপি চেয়ারপারসনের।

৩১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ১ ফেব্রুয়ারি জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ সিলেটে গিয়ে মাজার জিয়ারত করে জনসভায় যোগ দেওয়ার মাধ্যমে প্রাক নির্বাচনী প্রচারণা শুরু করেন।

খালেদা জিয়া খালেদা জিয়া সর্বশেষ সিলেট গিয়েছিলেন দশম সংসদ নির্বাচনের আগে ২০১৩ সালের ৪ অক্টোবর। সে সময় আলিয়া মাদরাসা মাঠে ২০ দলীয় জোটের জনসভায় বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসন, যদিও ২০১৪ সালের ৫ জানুয়ারির ভোট বর্জন করে।

-নয়াদিগন্ত।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন