বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ ০৬:০৫:৩৮ পিএম

চট্টগ্রাম টেস্ট: কে দিয়েছিলেন ড্রয়ের প্রস্তাব?

খেলাধুলা | সোমবার, ৫ ফেব্রুয়ারী ২০১৮ | ০৬:৫৬:৫০ পিএম

লিডটাকে যতটা পারা যায় এগিয়ে নিতে হবে, সঙ্গে মাটি কামড়ে পড়ে থাকা। চট্টগ্রাম টেস্টের শেষদিনের বিকেলে হয়তো এমন পরিকল্পনা নিয়েই ব্যাটিং করছিলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও মোসাদ্দেক হোসেন সৈকত। কিন্তু ১৭ ওভার বাকি থাকতেই ড্র হয়ে গেল ম্যাচ। সে জন্য মাহমুদউল্লাহকে প্রস্তাব দিয়েছিলেন শ্রীলঙ্কান অধিনায়ক দিনেশ চান্দিমাল।

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট ড্র করার পর এই তথ্য দিলেন মাহমুদউল্লাহ। রোববার ম্যাচ শেষে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘ড্রয়ের কলটা ওদের (শ্রীলঙ্কার) তরফ থেকেই আসে। যেহেতু রেজাল্ট হচ্ছে না, তো তাড়াতাড়ি শেষ করে ফেললেই ভালো।’

তৃতীয় দিনের শেষে বাংলাদেশ দলের টেকনিক্যাল ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলেন, এখনও ম্যাচ বাঁচানোর অবস্থায় আসেনি। রাত পেরোতেই বাস্তবতা বুঝতে পারছিলো বাংলাদেশ। তাই তো চতুর্থ দিন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের কন্ঠে উল্টো সুর। জানালেন, ম্যাচ নিয়ে ভাববার কিছু নেই, আবার অনেক কিছু আছে। আপাতত ম্যাচ বাঁচানোর চেষ্টা করবে তারা।

অর্থাৎ, ড্র হবে কি না সেটা নিয়েও শঙ্কা ছিলো। সেখান থেকে পঞ্চম দিনে হেসেখেলে ড্র করলো বাংলাদেশ। এ নিয়ে মাহমুদউল্লাহর ভাবনা, দলের মধ্যে বিশ্বাস থাকাটা গুরুত্বপূর্ণ ছিলো। দায়িত্ব নিয়ে ব্যাট করার দরকার ছিলো। সেটা হয়েছে বলেই সফল বাংলাদেশ। তবে হারের শঙ্কার কথা অস্বীকার করেননি তিনি।

ম্যাচ শেষে এ প্রসঙ্গে মাহমুদউল্লাহ বলেন, ‘গতকাল আমরা যে অবস্থায় ছিলাম, হারের আশঙ্কা উঁকি দিচ্ছিলো। কিন্তু আমি যেটা বললাম, আমাদের মধ্যে বিশ্বাস থাকাটা গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। আমাদের যে দায়িত্ব তা মনে রেখে ব্যাটিং করা উচিত ছিলো। বিশ্বাস ছিলো নি

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন