বুধবার, ১৫ আগস্ট ২০১৮ ০৪:৪২:৩৪ পিএম

ক্যারিয়ারে সেরা র‌্যাংকিংয়ে উঠলেন মাহমুদুল্লাহ

খেলাধুলা | মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারী ২০১৮ | ০৫:৩৪:৩০ পিএম

সোমবার আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাংকিং প্রকাশ করেছে। শ্রীলংকার বিপক্ষে ড্র হওয়া প্রথম টেস্ট শেষে বাংলাদেশের মুমিনুল হক ও মাহমুদউল্লাহ ক্যারিয়ারসেরা র‌্যাংকিং পেয়েছেন। চট্টগ্রাম টেস্টে পাঁচটি সেঞ্চুরি ও ছয়টি হাফসেঞ্চুরি হয়েছে।

ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ ছয় ধাপ এগিয়ে ক্যারিয়ারসেরা ৪৮ নম্বরে উঠে এসেছেন। চট্টগ্রামে তিনি অপরাজিত ৮৩ ও ২৮ রানের ইনিংস খেলে দলের ড্রয়ে অবদান রাখেন। সাকিব আল হাসান ইনজুরির কারণে দলের বাইরে থাকায় অধিনায়কত্বের থাকা মাহমুদউল্লাহর অধিনে প্রথম ম্যাচে থেকেই ভালো খেলে চলেছে বাংলাদেশ দল।

এদিকে প্রথম বাংলাদেশি হিসেবে এক টেস্টে দুটি সেঞ্চুরি করা মুমিনুল দেশের পাঁচদিনের ক্রিকেট ইতিহাসে এক ম্যাচে সর্বোচ্চ রানের মালিক এখন। এই বাঁ-হাতি ব্যাটসম্যান ১৭৬ ও ১০৫ রানের দুটি ইনিংস খেলে র‌্যাংকিংয়ে ২৭ নম্বরে উঠে এসে ১৫ ধাপ এগিয়েছেন। তামিম ইকবাল (২১), সাকিব আল হাসান (২২) ও মুশফিকুর রহিমের (২৫) পর বাংলাদেশের চতুর্থ শীর্ষ র‌্যাংকিংয়ের ব্যাটসম্যান এখন মুমিনুল। চার বাংলাদেশি ব্যাটসম্যানের মধ্যে পার্থক্য ২৪ পয়েন্টের।

তাছাড়া ৯৪ রান করা লিটন দাস নয় ধাপ এগিয়ে ৮১ নম্বরে উঠে এসেছেন। পাশাপাশি ১৯৬ রান করে ম্যাচের সেরা স্কোরার শ্রীলংকার ওপেনার কুশল মেন্ডিস ১২ ধাপ এগিয়ে ২৩ নম্বরে। ধনঞ্জয়া ডি সিলভা ১৭৩ রান করে আট ধাপ উন্নতি করেছেন। ২৮ নম্বরে উঠে এসেছেন তিনি।

১০৯ রান করা রোশেন সিলভা ১০৬ নম্বর থেকে ক্যারিয়ারসেরা ৭৮ নম্বরে জায়গা পেয়েছেন। তবে বাংলাদেশ-শ্রীলংকা প্রথম টেস্ট বোলারদের জন্য ভালো কাটেনি। তাই বোলারদের র‌্যাংকিংয়ে নেমে যেতে হয়েছে রঙ্গনা হেরাথ ও মোস্তাফিজুর রহমানের মতো তারকা বোলারদের। শ্রীলংকার অভিজ্ঞ স্পিনার হেরাথ ৬৫ ওভারে পাঁচ উইকেট নিয়ে এক ধাপ নেমে সাত নম্বরে। মুস্তাফিজ দুই ধাপ নেমে ৫৯ নম্বরে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন