মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮ ০৭:৩২:৫১ পিএম

প্রতিরক্ষা বাহিনীসমূহের প্রধানদের বিল সংসদে উপস্থাপন

জাতীয় | মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারী ২০১৮ | ০৮:৫৬:৫৫ পিএম

প্রতিরক্ষা বাহিনী প্রধানদের (সেনা, নৌ ও বিমান) নিয়োগ এবং বেতন-ভাতাদি সম্পর্কিত একটি স্বয়ংসম্পূর্ণ আইন প্রণয়নে আনা বিল যাচাই-বাছাই শেষে সংসদে প্রতিবেদন জমা দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

মঙ্গলবার কমিটির সভাপতি সুবিদ আলী ভূঁইয়া প্রতিবেদনটি উত্থাপন করেন। ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনে উত্থাপিত প্রতিবেদনে বিলটি পাসের সুপারিশ করা হয়।

বিলে বাহিনী প্রধানের বেতন ৮৬ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া নিয়মানুযায়ী অন্যান্য ভাতা প্রদানের বিধানের প্রস্তাব বিলে করা হয়েছে।

বেতন-ভাতার বাইরে বাহিনী প্রধানদের বিশেষ আবাসিক ও তদসংশ্লিষ্ট অন্যান্য বিষয়াদি, সার্বক্ষণিক সরকারি গাড়ি, সামরিক হাসপাতালে বিনাখরচে নিজ ও পরিবারের চিকিৎসা, রেশন, ভবিষ্যৎ তহবিল, প্রাধিকারপ্রাপ্ত সহায়ক জনবল এবং প্রচলিত অন্য কোনো সুবিধাসহ অন্যান্য সুবিধা প্রদানে বিধানের প্রস্তাব বিলে করা হয়েছে।

বাহিনী প্রধানদের অবসর, স্বেচ্ছা অবসর, অবসরভাতা, পুনঃনিয়োগসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব বিলে করা হয়েছে। প্রতিরক্ষা বাহিনীসমূহের প্রধান পদে (নিয়োগ দান ও মেয়াদ) আদেশ-২০১৬ রহিত করার প্রস্তাব বিলে করা হয়েছে।

প্রতিরক্ষা বাহিনীসমূহের প্রধানদের নিয়োগ এবং বেতন-ভাতাদিসম্পর্কিত একটি স্বয়ংসম্পূর্ণ আইনের আওতায় আনার লক্ষ্যে গত ৯ জানুয়ারি সংসদ কার্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বিলটি উপস্থাপন করেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন