মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮ ০৭:৩৪:০৬ পিএম

অবশেষে পদত্যাগ করতে চাইলেন শিক্ষামন্ত্রী

জাতীয় | বুধবার, ৭ ফেব্রুয়ারী ২০১৮ | ১২:২৯:২৫ এএম

অবশেষে শিক্ষা মন্ত্রনালয়ের দায়িত্ব থেকে সরে যাওয়ার ইচ্ছা ব্যক্ত করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে তিনি পদত্যাগের ইচ্ছার কথা জানান। তবে প্রধানমন্ত্রী এতে সায় না দিয়ে মন্ত্রণালয়ে অনিয়মে জড়িতদের খুঁজে বের করার তাগিদ দিয়েছেন।

মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, এরপরই দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে জরুরি বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী। সেখানে মন্ত্রণালয়ে বড় ধরনের পরিবর্তনের আভাস দেন তিনি। একের পর এক পরীক্ষার প্রশ্ন ফাঁস, ঘুষ নিয়ে একটি অনুষ্ঠানে দেয়া বক্তব্য এবং ঘুষ নেয়ার অভিযোগে ব্যক্তিগত কর্মকর্তা গ্রেপ্তারের পর ব্যাপক সমালোচনার মুখে পড়েন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সর্বশেষ সোমবার জাতীয় সংসদেও তার পদত্যাগের দাবি ওঠে। সংসেদ দাবির ওঠার পরই নাহিদ দায়িত্ব ছেড়ে দেয়ার আর্জি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় প্রধানমন্ত্রী মন্ত্রণালয়ের অনিয়ম ও প্রশ্ন ফাঁস ঠেকাতে মন্ত্রীকে কড়া নির্দেশনা দেন। এরপর দুপুর আড়াইটায় শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে রুদ্ধতার বৈঠকে বসেন মন্ত্রী।

সূত্র জানায়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে মন্ত্রণালয়ে রদবদল আনা হচ্ছে। অতিরিক্ত সচিবসহ প্রায় ডজন খানেক কর্মকর্তার ডেস্ক বদলসহ শিক্ষা দপ্তরগুলোয় বড় পরিবর্তন আনা হচ্ছে। এদিকে গত সোমবার ১৪ জন কর্মকর্তা-কর্মচারীর ডেস্ক বদল করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র বলছে, যেসব কর্মকর্তা-কর্মচারীর ডেস্ক বদল করা হয়েছে তারা হলেন মন্ত্রীর দপ্তরের অফিস সহায়ক মোক্তার হোসেন। তাকে হিসাব শাখায় বদলি করা হয়েছে। আর প্লেইন পেপার কপিয়ার মোহাম্মদ আলীকে গবেষণা শাখায় বদলি করা হয়েছে। এই দুজনের বিরুদ্ধে পাহাড়সম অভিযোগ ছিল।

গ্রেপ্তাহ হওয়া শিক্ষামন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা মোতালেবের ডান হাত ছিল মোক্তার ও মোহাম্মদ আলী। এছাড়া সিনিয়র ডাটা এন্ট্রি অপারেটর রাশেদ আলীকে আইসিটি শাখা থেকে বদলি করে কলেজ শাখার উপ-সচিবের দপ্তর, যুগ্ম প্রধানের অফিস সহায়ক সজীব চাকমাকে মন্ত্রীর দপ্তরের আনা হয়েছে। অভ্যন্তরীণ নিরীক্ষা শাখার অফিস সহায়ককে মন্ত্রীর একান্ত সচিবের দপ্তরে আনা হয়েছে।

আর বেগম হোসনে আরা আখতারকে গবেষণা শাখা থেকে অভ্যন্তরীণ নিরীক্ষা শাখায় নেয়া হয়েছে। একই দিনে মন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা মোহাম্মদ রুবায়েত হোসাইন, প্রশাসনিক কর্মকর্তা আলমগীর হোসেন, আবু জাহের, আবু আলম খান, আবু শাহীন, আনছার আলী, আজিম আহমদ এবং গোলাম মোস্তফাকে তাদের ডেস্ক থেকে বদলি করা হয়েছে। এমজমিন

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন