বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ ০৩:১৬:৩৫ এএম

আন্তর্জাতিক সম্মাননা পেল রাবির দুই মৎস্য গবেষক

মো. নুরুজ্জামান খান | শিক্ষাঙ্গন | রাজশাহী বিশ্ববিদ্যালয় | বুধবার, ৭ ফেব্রুয়ারী ২০১৮ | ০৭:২০:০৯ পিএম

মাছের উপর গবেষণালব্ধ তথ্য উপস্থাপনের জন্য ‘আন্তর্জাতিক শ্রেষ্ঠ পেপার উপস্থাপন’ সম্মাননা পেয়েছে রাজশাহী বিশ^বিদ্যালয়ের দুই মৎস্য গবেষক। দুই দিনব্যাপি-৭ম আন্তর্জাতিক বিজ্ঞান কংগ্রেস (আইএসসি-১৭) প্রতিযোগিতার আয়োজন করে ভুটানের রয়েল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়।

বাংলাশেদের উত্তর-পশ্চিম অঞ্চলের জলবায়ু পরিবর্তন বিবেচনায় টেকসই মাছ চাষ প্রজেক্টের প্রথম ধাপের গবেষণালব্ধ তথ্য উপস্থাপনের জন্য সম্মাননা পান ফিশারীজ বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ইসতিয়াক হুসাইন। তিনি গত বছরের শেষ দিক থেকে এ গবেষণা শুরু করেন।

মাছের দৈর্ঘ ও প্রস্থের অনুপাত নিয়ে গবেষণা করেন ফিশারীজ বিভাগের শিক্ষক সহযোগী অধ্যাপক ড. ইয়ামিন হুসাইন। প্রতিযোগিতায় মৌখিক উপস্থাপনায় সম্মননা পান তিনি।

বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের ফিশারীজ বিভাগ থেকে প্রতিযোগিতায় অংশহগ্রণ করেন মোট ১২ জন মৎস্য গবেষক। গত ৮ এবং ৯ ডিসেম্বর দুই দিনব্যাপি এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় বলে জানান তারা। বিশ্বের মোট ৫ টি দেশ ভারত, ভুটান, বাংলাদেশ, নেপাল ও থাইল্যান্ডের প্রায় ৩৫০ জন গবেষক এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এতে বাংলাদেশের পক্ষে এই দুই গবেষক সম্মাননা পেয়েছেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন