রবিবার, ১৯ আগস্ট ২০১৮ ০২:০২:৫৫ এএম

রাবিতে শ্রেণিকক্ষে বিশৃঙ্খলার ঘটনায় ফোকলোর বিভাগের ক্লাস বর্জন

মো. নুরুজ্জামান খান | শিক্ষাঙ্গন | রাজশাহী বিশ্ববিদ্যালয় | বুধবার, ৭ ফেব্রুয়ারী ২০১৮ | ০৭:৩৭:৪৬ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে বাক- বিত-ার ঘটনায় অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছে ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা। বুধবার দুপুর ১২টার দিকে ক্লাস বর্জন করে নিজেদের শ্রেণিকক্ষে তালা ঝুলিয়ে রাখে তারা।

একইসঙ্গে সমাধান চেয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর লিখিত অভিযোগও দিয়েছে ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা। জানা যায়, বুধবার সকাল ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাঈল হোসেন সিরাজী ভবনের ১২২ নং কক্ষে চতুর্থ বর্ষের ক্লাস নিচ্ছিলেন ফোকলোর বিভাগের শিক্ষক ড. উদয় শংকর বিশ্বাস।

এ সময় ১২১ নং কক্ষে ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা বিশৃঙ্খলা করছিল। এতে পাঠদানে সমস্যা হওয়ায় চতুর্থ বর্ষের এক শিক্ষার্থী তাদেরকে গোলমাল করতে নিষেধ করলে তার সঙ্গে বাক-বিত-ায় জড়িয়ে পড়ে ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা। ফোকলোর বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, পাঠদানের সময় শ্রেণিকক্ষে বিশৃঙ্খলার পাশাপাশি প্রায়ই ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা তাদের সঙ্গে খারাপ আচরণ করে। এ বিষয়ে বিভাগকে মৌখিকভাবে জানালেও কোন পদক্ষেপ নেওয়া হয়নি বলে অভিযোগ তাদের।

তবে বিষয়টি অস্বীকার করেন ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা। তারা জানান, ১২১ নম্বর কক্ষটি হস্তগত করতেই ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা উদ্দেশ্যপ্রণোদিত ভাবে তাদের সঙ্গে বাক-বিত-ায় জড়িয়ে পড়ে। নাম প্রকাশ না করা শর্তে ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের এক শিক্ষার্থী বলেন, ‘ফোকলোর বিভাগের শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে গোলমাল করার অভিযোগে প্রায়ই আমাদের বিভিন্নভাবে হুমকি দিয়ে আসছিলো।’ এ বিষয়ে জানতে চাইলে ফোকলোর বিভাগের সভাপতি ড. মো. আখতার হোসেন বলেন, ‘ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা আমাদের বিভাগের শিক্ষার্থীদের ধাওয়া করেছিল।

এ ব্যাপারে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দিয়েছি।’ ইতিহাস বিভাগের সভাপতি মু. ময়েজুল ইসলাম বলেন, সকালে আমাদের ছেলেরা ক্লাসের সামনে দাঁড়িয়ে ছিল। তখন তাদেরকে নিষেধ করার জন্য ফোকলোর বিভাগের এক শিক্ষার্থী গিয়েছিল। আমি ফোকলোর বিভাগের সভাপতিকে বলেছি।

পরে বিষয়টি সমাধান করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, শুনেছি, ইতিহাস বিভাগের সঙ্গে ফোকলোর বিভাগের শ্রেণিকক্ষ নিয়ে ঝামেলা হয়েছে। আমি বিষয়টি খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছি। যদি ঝামেলা হয় তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন