রবিবার, ২২ জুলাই ২০১৮ ০৬:৫০:৩২ এএম

আগামীকাল দুটি পরিবর্তন আসতে পারে বাংলাদেশের একাদশে

খেলাধুলা | বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী ২০১৮ | ০৩:৩৮:৪৭ এএম

রাত পোহালেই রাজধানীর মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হতে যাচ্ছে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্ট। দল ঘোষণা থেকেই বোঝা গিয়েছিল এই টেস্টের একাদশে পরিবর্তন আনতে যাচ্ছে বাংলাদেশ। চট্টগ্রামে অভিষেক টেস্টে ব্যর্থ স্পিনার সানজামুলকে বাদ দিয়ে আনা হয়েছে সাব্বির রহমানকে। তাহলে কী হতে যাচ্ছে ঢাকা টেস্টের একাদশ?

চলতি টেস্ট সিরিজে সবচেয়ে বেশি আলোচনায় ছিলেন ৪ বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা অভিজ্ঞ স্পিনার আব্দুর রাজ্জাক। তাকে হুট করে টেস্ট দলে ডাকার পর চট্টগ্রাম টেস্টে নেওয়া হলো না। তার বদলে অভিষেক ঘটানো হলো সানজামুল ইসলামের। রাজ্জাককে ফেরত পাঠানো প্রায় চুড়ান্ত হয়ে গিয়েছিল। কিন্তু অভিষেকে ১ উইকেট পেতে 'মাত্র' ১৭৭ রান খরচ করেছেন সানজামুল। তাই তাকে বাদ দিয়ে আবারও রাজ্জাককে ধরে রাখা হয়েছে!

বিসিবির সূত্র থেকে জানা গেছে, চট্টগ্রাম টেস্টের মতো একই সমন্বয় নিয়ে মিরপুরে নামতে পারে বাংলাদেশ। সাত ব্যাটসম্যানের সঙ্গে তিন বিশেষজ্ঞ স্পিনার। একমাত্র পেসার হিসেবে থাকবেন 'কাটার মাস্টার' মুস্তাফিজুর রহমান। আর স্পিনে মিরাজ-তাইজুলের সঙ্গী হিসেবে একাদশে আসার জোর সম্ভাবনা রয়েছে ৩৫ বছর বয়সী স্পিন জাদুকর রাজ্জাকের। অধিনায়ক মাহমুদ উল্লাহও সংবাদ সম্মেলনে এমন ইঙ্গিত দিয়েছেন।

ঢাকা টেস্ট উপলক্ষে দলে সুযোগ পেয়েছেন সাব্বির রহমান। এই টেস্টের একাদশে যদি তাকে দেখা যায়, তবে নিশ্চিতভাবেই বাদ পড়তে যাচ্ছেন অল-রাউন্ডার মোসাদ্দেক হোসেন। মিরপুরের স্পিন সহায়ক উইকেটের কারণে একজন জেনুইন ব্যাটসম্যান চাইছিল টিম ম্যানেজম্যান্ট। পাশাপাশি অকেশনাল বোলিংটাও পারেন সাব্বির। চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসেই ৮ রান করা মোসাদ্দেককে তাই জায়গা ছাড়তে হতে পারে।

বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ: মাহমুদউল্লাহ (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাস, সাব্বির রহমান, মেহেদী মিরাজ, তাইজুল ইসলাম, আব্দুর রাজ্জাক ও মুস্তাফিজুর রহমান।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন