মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮ ০৭:৩৪:৪২ পিএম

বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে বাঙালি কন্যার ইতিহাস

খেলাধুলা | বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী ২০১৮ | ১২:০২:১০ পিএম

ছেলেদের ক্রিকেটের সমান এখনও হতে না পারলেও দ্রুতই এগিয়ে যাচ্ছে মেয়েদের ক্রিকেট। স্পনসর সংস্থাগুলোও আগ্রহী হয়েছে মেয়েদের ক্রিকেটকে পৃষ্টপোষকতা করতে। মিডিয়ায় উঠে আসছে মেয়েদের ক্রিকেট রেকর্ডের যত মহাকাব্য। এবার আন্তর্জাতিক নারী ক্রিকেটে অনবদ্য এক ইতিহাস গড়লেন ভারতের বাঙালি ক্রিকেটার ঝুলন গোস্বামী।

বিশ্বের প্রথম নারী ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ২০০ উইকেট নেওয়ার ইতিহাস গড়েছেন ঝুলন। আজ বুধবার কিম্বারলির ডায়মন্ড ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে প্রোটিয়া ওপেনারকে প্যাভিলিয়নে ফেরত পাঠিয়ে ২০০তম শিকার ধরেন 'চাকদহ এক্সপ্রেস' খ্যাত এই পেসার। এর আগে প্রথমে ব্যাটিং করে ৩০২ রান তুলেছে ভারত। ৯৮ বলে ৮৪ রানের অনবদ্য ইনিংস খেলে ভারতকে জয়ের ভিতে বসিয়ে দেন স্মৃতি মন্ধনা। দুর্দান্ত ফর্মে থাকা এই ওপেনার এবার নিজের ইনিংসকে তিন অঙ্কে টেনে নিয়ে যান।

ডায়মন্ড ওভালে আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপের অন্তর্গত দ্বিতীয় ওয়ানডে ম্যাচে মন্ধনা ১৩৫ রানের ঝকঝকে ইনিংস খেলেন। ৬৪ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করা স্মৃতি তিন অঙ্কে পৌঁছতে খরচ করেন ১১৬ বল। শেষমেশ ১২৯ বলের ইনিংসে তিনি ১৪টি চার ও একটি ছক্কা মারেন। স্মৃতির সেঞ্চুরি ছাড়াও ঝড়ো হাফ সেঞ্চুরি করেন হরমনপ্রীত কৌর। বিগ ব্যাশ লিগ থেকে জাতীয় দলে ফিরেই আগ্রাসী ব্যাটিংয়ে ৩৩ বলে ৫১ রানের ঝকঝকে ইনিংষ উপহার দেন বেদা কৃষ্ণমূর্তি। হরমনপ্রীত ৬৯ বলে ৫৫ রান করে অপরাজিত থাকেন।

ঝুলনের এই অনবদ্য অর্জনে হইচই পড়ে গেছে ক্রিকেটাঙ্গণে। শচীন টেন্ডুলকার, ভিভিএস লক্ষণ, বীরেন্দ্র শেবাগরা টুইটারে অভিনন্দন জানিয়েছেন এই বাঙ্গালি কন্যাকে। সোশ্যাল সাইটের পোস্টে ঝুলনকে অভিনন্দন জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন