সোমবার, ২৩ এপ্রিল ২০১৮ ০৫:৪৭:৩৫ পিএম

২৬-এ’ই মেসি-রোনালদোর থেকে এগিয়ে নেইমার

খেলাধুলা | বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী ২০১৮ | ১২:২০:৫৪ পিএম

গত সোমবার (৫ ফেব্রুয়ারি) ২৬তম জন্মদিন উদ্‌যাপন করলেন ব্রাজিলিয়ান পোস্টার বয় নেইমার। আর এ ২৬ বছর বয়সেই বেশ কিছু জায়গায় লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়েও এগিয়ে রয়েছেন তিনি। ক্লাব ও জাতীয় দলের হয়ে মেসি ও রোনালদোর চেয়ে বেশি ম্যাচ খেলেছেন ব্রাজিলিয়ান সুপারস্টার।

মজার বিষয় হলো নেইমার-রোনালদোর জন্মদিন একই দিনে (৫ ফেব্রুয়ারি) । তবে দুজনের বয়সের ব্যবধান সাত। নেইমার উদ্‌যাপন করলেন ২৬তম আর রোনালদো ৩৩। আর মেসির জন্মদিন ২৪ই জুন, নেইমার থেকে চার বছর বেশি। বয়সে বিস্তর ব্যবধান থাকলেও মেসি-রোনালদোদের সঙ্গেই নেইমারের নাম উচ্চারিত হয়—এটা ব্রাজিলের তারকার বড় অর্জন।

সুধু কি তাই! মাত্র ২৬ বছর বয়সেই বেশ কিছু জায়গায় নেইমার কিন্তু এগিয়ে আছেন আর্জেন্টাইন ও পর্তুগিজ তারকার চেয়েও। এ বয়সে নেইমার মেসি-রোনালদোর চেয়ে দেশ ও ক্লাবের চেয়ে বেশিবার মাঠে নেমেছেন।

দেশের হয়ে নেইমার খেলেছেন ৮৩ বার, ক্লাবের হয়ে (সান্তোস, বার্সেলোনা ও পিএসজি মিলিয়ে) ৪৩৭ বার। যেখানে ২৬ বছর বয়সে মেসি দেশের হয়ে ৮২ আর ক্লাবের হয়ে মাঠে নেমেছিলেন ৩৮০ বার। আর রোনালদো অবশ্য তিনজনের মধ্যে সবচেয়ে পিছিয়ে। ২৬-এ তিনি দেশের হয়ে ৭৯ আর ক্লাবের হয়ে নেমেছিলেন ৩৯৩ বার।

দেশের হয়ে গোলেও নেইমার এগিয়ে আছেন দুই মহাতারকার চেয়ে। ব্রাজিলের জার্সি গায়ে এরই মধ্যে নেইমারের গোলসংখ্যা ৫৩ ব্রাজিলের সর্বকালের সেরা গোলদাতাদের মধ্যে এরই মধ্যে নিজের নাম তুলে ফেলেছেন নেইমার। পেলে, রোনালদো ও রোমারিওর পর নেইমার ব্রাজিলের চতুর্থ সেরা গোলদাতা। এই বয়সে মেসির গোল ছিল ৩৫টি। আর পর্তুগালের সর্বোচ্চ গোলদাতার ২৬ বছরে ছিল ২৫ গোল।

এ বছরের শেষে নেইমার নিজেকে হয়তো রোনালদো কিংবা মেসির চেয়ে আরও এগিয়ে নিতে পারেন। জুনে রাশিয়ায় বিশ্বকাপ। এবার ব্রাজিলের হয়ে কাপ জিততে পারলে তিনি শ্রেষ্ঠত্বের নতুন অধ্যায়ই রচনা করবেন। তাতে কোন সন্দেহ থাকার কথা নেই, কিন্তু নেইমার কি তা পারবেন?

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন