বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ ০৩:১৫:১৪ পিএম

খালেদার রায়ের দিনে সূচকে ঊর্ধ্বগতি

অর্থনীতি | বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী ২০১৮ | ১২:৫৯:৩১ পিএম

খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি মামলার রায় ঘোষণার দিন রাজনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যেও সূচকের ঊর্ধ্বগতিতে লেনদেন চলছে পুঁজিবাজারে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) লেনদেন শুরুর পর প্রথম ঘণ্টায় ঢাকা ও চট্টগ্রামের শেয়ারবাজারের মূল্যসূচক বাড়ার পাশাপাশি লেনদেনে থাকা বেশিরভাগ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর বেড়েছে।

এই সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৮১ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৩৭ কোটি ৯১ লাখ টাকার শেয়ার।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় ডিএসইতে দিনের লেনদেন শুরুর পর প্রথম ঘণ্টায় সূচকের ঊর্ধ্বগতি অব্যাহত রয়েছে পুঁজিবাজারে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, প্রথম ঘণ্টায় ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৮৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৮২, কমেছে ৪৯ এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টির।

এ সময়ে ডিএসইতে লেনদেনে শীর্ষে রয়েছে মন্নু সিরামিকস ইন্ডাস্ট্রিজ, ফার্মা এইডস, উসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরি, স্কয়ার ফার্মাসিউটিক্যালস ও গ্রামীণফোন।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৯৬৮ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে প্রায় এক হাজার ৩৯০ পয়েন্টে। ডিএস৩০ সূচক সাড়ে ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২৩২ পয়েন্টে।

এবেলা সিএসই সার্বিক সূচক (সিএএসপিআই) ৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪০৩ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ১০৭ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৫৪টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন