মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ ১১:৪৯:০৯ এএম

বলিউডের প্রথম নারী চীফ ইলেকট্রিশিয়ান তিনি

বিনোদন | বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী ২০১৮ | ০১:১৮:১২ পিএম

বলিউডে ক্যারিয়ার শুরু করেন প্রায় ১০ বছর আগে। তার নাম হিতাল দেধিয়া । অভিনয় নয়, তিনিই একমাত্র এবং প্রথম নারী হিসেবে বলিউডে প্রধান ইলেকট্রিশিয়ান হিসেবে কাজ করছেন। সেটে এবং আউটডোরে ছবির শ্যুটিংয়ের সময় আলোকসজ্জা ও যন্ত্র সংক্রান্ত বিষয়গুলোর তত্ত্বাবধান করেন তিনি। সিনেমার ক্যামেরাম্যানরা তাদের কাজ নিখুঁতভাবে ফুটিয়ে তুলতে প্রধান ইলেকট্রিশিয়ানের ওপরই নির্ভর করেন। ক্যারিয়ারের দীর্ঘ সময়ে পেরিয়ে গেলেও নিজ কাজের ক্ষেত্রে অন্য কোনো নারী সহকর্মীকে পাননি।

তারপরও অখুশি নিন হিতাল। কারণ তার ক্যারিয়ারের শুরুতে পুরো বলিউড শিল্পে নারীর কর্মীর সংখ্যা ছিল নগন্য।হিতালের মতে, এখন অনেক নারী প্রযোজক, মেকআপ আর্টিস্ট, হেয়ার স্টাইলিস্ট, কস্টিউম ডিজাইনার হিসেবে কাজ করছেন। সবজায়গায় নারী।

কিন্তু আজ থেকে ১০ বছর আগে বিষয়টি এমন ছিল না। তখন নারীদের চোখেই পড়তো না।

কাজে কী ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হন জানতে চাইলে হিতাল বলেন, এ কাজে আসতে অনেক শিখতে হয়। আর যারা এ কাজ করেন তাদের ব্যক্তিগত জীবন বলে কিছু থাকে না। কঠোর পরিশ্রম করতে হয়। বলিউডে এ শিল্পে পুরুষের আধিপত্যই বেশি। ভারতে এ কাজে পারিশ্রমিকও যথাযথ নয়।

এত কিছুর পরও হিতাল চান, এ কাজে নারীরা আরও বেশি বেশি আসুক। কারণ পুরুষের চেয়ে নারীরা তুলনামূলকভাবে বেশি সৃজনশীল হিসেবে কাজ করতে সক্ষম। সূত্র : বিবিসি

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন