বৃহস্পতিবার, ২৬ এপ্রিল ২০১৮ ০৯:০৪:৪৬ পিএম

জাবিতে বিএনপিপন্থী শিক্ষকদের প্রতিবাদ,ছাত্রলীগের আনন্দ মিছিল

নুর হাসান নাঈম | শিক্ষাঙ্গন | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় | বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী ২০১৮ | ০৮:৩৬:৩৪ পিএম

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে পাঁচ বছর কারাদন্ডের রায়ের প্রতিবাদে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকরা।

অপরদিকে একই মামলায় খালেদা জিয়াকে দোষী সাব্যস্ত করে পাঁচ বছর কারাদন্ড দিয়ে আদালতের রায়ের ঘোষণায় আনন্দ মিছিল করেছে জাহাাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

বৃহস্পতিবার রায় ঘোষণার পর বিকাল সাড়ে ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে মানবন্ধনের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ‘জাতীয়তাবাদী শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ফোরাম’। মানববন্ধনে রায়কে ‘সাজানো’ দাবি করে তা দ্রুত প্রত্যাখানের দাবি জানিয়ে বক্তারা বলেন, প্রতিহিংসামূলক এ রায়ের মধ্য দিয়ে খালেদা জিয়া নয়, গণতন্ত্র জেলে গেছে। রায়ে দেশের গণতন্ত্র সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে।

দর্শন বিভাগের অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান বলেন, ‘এ রায়ের মধ্য দিয়ে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হলো দেশের গণতন্ত্র, জাতীয়তাবাদী দলের কিছুই হয়নি। সঠিক গণতন্ত্র চর্চার জন্য দুটি শক্তিশালী রাজনৈতিক দল বাংলাদেশে প্রয়োজন। অন্যতম বড় যে দলটি দেশেরস্বাধীনতা,সার্বভৌমত্ব অর্জনে অসাধারণ ভূমিকা রেখেছে সেই দলটিকে মাটিতে শুইয়ে দিয়েছে।’

ফার্মেসি বিভাগের অধ্যাপক মোহাম্মদ মাফরুহী সাত্তার বলেন, ‘জাতীয়তাবাদী শক্তিকে নির্মূল করে করে দেওয়ার জন্য ষড়যন্ত্র হয়েছে। দেশি-বিদেশি সকল শক্তি একত্রিত হয়ে এ ষড়যন্ত্র করেছে। তাদের উদ্দেশ্য বাংলাদেশের স্বাধীনতা, গণতন্ত্রকে নস্যাৎ করা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন