সোমবার, ২৩ এপ্রিল ২০১৮ ০৫:৪৯:৪৮ পিএম

খালেদা জিয়ার ৩৫ বছরের রাজনৈতিক জীবনে এই প্রথম..

রাজনীতি | শুক্রবার, ৯ ফেব্রুয়ারী ২০১৮ | ০১:০১:০৫ এএম

সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মৃত্যুর পর দলীয় নেতাকর্মীদের চাপে রাজনীতিতে জড়ানো খালেদা জিয়ার ৩৫ বছরের রাজনৈতিক জীবনে আরো চারবার অন্তরীণ হয়েছিলেন। সেনাশাসক এরশাদের সময়ে তিন দফায় তাকে গৃহবন্দি করা হয়।

১/১১ সরকারের সময় এমপি হোস্টেলে স্থাপিত সাবজেলে অন্তরীণ ছিলেন তিনি। তবে এবারই প্রথম কোনো মামলায় দণ্ড নিয়ে কারাগারে গেলেন তিনি। আওয়ামী লীগ ও বিএনপি সরকারের সময়ে এই প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত কোনো সাবেক প্রধানমন্ত্রী কারাগারে গেলেন।

আর স্বাধীনতার পর দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের মধ্যে সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদের পর খালেদা জিয়া দ্বিতীয় ব্যক্তি হিসেবে কারাগারে গেলেন। ৮০-এর দশকে এরশাদবিরোধী আন্দোলনের সময়ে ১৯৮৩ সালের ২৮শে নভেম্বর, ১৯৮৪ সালের ৩রা মে, ১৯৮৭ সালের ১১ই নভেম্বর গ্রেপ্তার হতে হয় খালেদা জিয়াকে। তখন তাকে সেনানিবাসের শহীদ মইনুল সড়কের বাড়িটিতে গৃহবন্দি রাখা হয়েছিল।

সর্বশেষ ১/১১ এর জরুরি অবস্থার সময় ২০০৭ সালের ৩রা সেপ্টেম্বর গ্রেপ্তার হন খালেদা জিয়া। ১ বছর ৭ দিন সংসদ ভবনের একটি বাড়িতে বন্দি রাখা হয়েছিল তাকে। পাশের বাড়িতে বন্দি ছিলেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। ২০০৮ সালের ১১ই সেপ্টেম্বর খালেদা জিয়া জামিনে মুক্তি পান। সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমান ১৯৮১ সালে ব্যর্থ সেনা অভ্যুত্থানে নিহত হওয়ার পর বিএনপির নেতাকর্মীদের দাবির মুখে রাজনীতিতে নামেন খালেদা জিয়া।

প্রথমে বিএনপির ভাইস চেয়ারম্যান হন তিনি, এক বছর পর ১৯৮৪ সালে নেন চেয়ারম্যানের দায়িত্ব। তারপর ৩৪ বছর ধরে একই দায়িত্ব পালন করে আসছেন তিনি। এরশাদবিরোধী আন্দোলনসহ গণতান্ত্রিক আন্দোলনে অনড় ভূমিকা পালন করে দলীয় নেতাকর্মীদের মাঝে ‘আপসহীন’ নেত্রীর আখ্যা পান খালেদা জিয়া।

এরশাদ সরকারের পতনের পর ১৯৯১ সালের নির্বাচনে অপ্রত্যাশিতভাবেই সংসদে সংখ্যাগরিষ্ঠতা পায় বিএনপি, প্রধানমন্ত্রী হন খালেদা জিয়া। বাংলাদেশের এবং মুসলিম বিশ্বের প্রথম নারী প্রধানমন্ত্রী তিনি। ১৯৯১ সাল থেকে পরবর্তী নির্বাচনগুলোয় তিনি যে কয়টি আসনে লড়েছেন তার সবক’টিতেই জয়ী হয়েছেন। ১৯৯৬ সালে বিতর্কিত নির্বাচনের পর আওয়ামী লীগের আন্দোনের মুখে ক্ষমতা ছাড়তে হয় তাকে।

পরে নির্বাচনে হেরে সংসদে বিরোধী দলের নেতা হন। পাঁচ বছর বিরোধী দলে থাকার পর ২০০১ সালের সপ্তম সংসদ নির্বাচনে আবার ক্ষমতায় আসে বিএনপি। খালেদা জিয়া প্রধানমন্ত্রী হন। জরুরি জমানার সরকারের পর ২০০৮ সালে আওয়ামী লীগ সরকার গঠন করলে আবার বিরোধী দলের আসনে বসেন খালেদা জিয়া।

কিন্তু সর্বশেষ ২০১৪ সালের জাতীয় নির্বাচন বর্জন করার পর থেকে সংসদের বাইরে খালেদা জিয়ার দল বিএনপি। ওই সময় বিএনপির সরকারবিরোধী আন্দোলন চলার সময় তিন মাস কার্যত দলীয় কার্যালয়ে অবরুদ্ধ অবস্থায় ছিলেন তিনি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন