রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ ০৬:৪৩:৫২ পিএম

অবশেষে একুশে পদক পাচ্ছেন ‘হুমায়ূন ফরীদি’

বিনোদন | শুক্রবার, ৯ ফেব্রুয়ারী ২০১৮ | ১০:০৬:৩০ পিএম

বাংলা সংস্কৃতি অঙ্গনের এক অপ্রতিদ্বন্দ্বী নাম ‘হুমায়ূন ফরীদি’। চলচ্চিত্র থেকে শুরু করে সংস্কৃতি অঙ্গনের সব জায়গাতেই যার ছিল অবাদ বিচরণ। সংস্কৃতি অঙ্গনে তাঁর অবদানের জন্য এবার একুশে পদক পেতে যাচ্ছেন প্রয়াত এই অভিনেতা।

গতকাল বৃহস্পতিবার সংস্কৃতি মন্ত্রণালয় পদকের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করেছে। আর সেই তালিকায় এবার নাম আসলেন হুমায়ূন ফরীদির।

এদিকে হুমায়ূন ফরীদির একুশে পদক দেয়ার বিষয়ে বেশ কয়েকবার মুখ খুলেছিলেন প্রায়ত নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ। তিনি বলেছিলেন, ‘আচ্ছা এই মানুষটি কি অভিনয়কলায় একটি একুশে পদক পেতে পারেন না? এই সম্মান কি তাঁর প্রাপ্য না?’

হুমায়ূন ফরীদি ছাড়াও এবার একুশে পদক পেতে যাচ্ছেন অভিনেতা ইলিয়াস কাঞ্চন। সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য তাকে এ পদক দেয়া হবে।

হুমায়ূন ফরীদি ও ইলিয়াস কাঞ্চন ছাড়াও ভাষা আন্দোলনে প্রয়াত আ জ ম তকীয়ুল্লাহ ও অধ্যাপক মির্জা মাজহারুল ইসলাম পাচ্ছে সম্মানজনক এই পদক।

সংগীতে একুশে পদক পাচ্ছেন শেখ সাদী খান, সুজেয় শ্যাম, ইন্দ্র মোহন রাজবংশী, মো. খুরশীদ আলম ও মতিউল হক খান।

নৃত্যে মীনু হক, নাটকে নিখিল সেন, চারুকলায় কালিদাস কর্মকার এবং আলোকচিত্রে গোলাম মুস্তাফা, সাংবাদিকতায় রণেশ মৈত্র, গবেষণায় প্রয়াত ভাষাসৈনিক অধ্যাপক জুলেখা হক, অর্থনীতিতে মইনুল ইসলাম, ভাষা ও সাহিত্যে সৈয়দ মনজুরুল ইসলাম, সাইফুল ইসলাম খান (কবি হায়াৎ সাইফ), সুব্রত বড়ুয়া, রবিউল হুসাইন ও মরহুম খালেকদাদ চৌধুরী পদকের জন্য মনোনীত হয়েছেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন