শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮ ০২:৫৭:৩৯ পিএম

যে কারণে ভালোবাসা দিবসের রিকশা ভ্রমণ বাতিল করল চবি

জেলার খবর | শনিবার, ১০ ফেব্রুয়ারী ২০১৮ | ০৪:৩৫:২৭ পিএম

বিশ্ব ভালোবাসা দিবসকে কেন্দ্র করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রেমিক-প্রেমিকাদের জন্য ৮ দিনব্যাপী বৈষম্যমূলক 'ফ্রি রিকশা রাইডের' আয়োজন করে বহুজাতিক প্রতিষ্ঠান ইউনিলিভার বাংলাদেশ। তবে অনুমতি নেয়ার সময় ভুল তথ্য প্রদান করায় তা বাতিল করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী বলেন, অনুমতি নেয়ার সময় বলা হয়েছে, তাদের কোম্পানির ব্র্যান্ডিংয়ের জন্য ৮দিন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ফ্রি পরিবহনের ব্যবস্থা করা হয়েছে। পরে শুনলাম, এটা শুধুমাত্র কাপলদের জন্য। এটি নিয়ে অনেক লেখালেখিও হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের দুর্নাম যেন না হয় সেজন্য অনুমতি বাতিল করা হয়েছে।'

এদিকে এ রাইডের উপযোগিতা নিয়েও শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়। ভালোবাসার গণ্ডিকে শুধু প্রেমিক-প্রেমিকাদের মধ্যে সীমাবদ্ধ রাখার তীব্র সমালোচনা করেন কেউ কেউ।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী জোবায়ের চৌধুরী বলেন, 'শিক্ষার্থী মানে শিক্ষার্থী। সেখানে কাপল, সিঙ্গেলের কিছু নেই। মুক্তবুদ্ধি চর্চার স্থানে শিক্ষার্থীদের মধ্যে বৈষম্যের দেয়াল নির্মাণ করতে চেয়েছিল বহুজাতিক কোম্পানি ইউনিলিভার। বিতর্কিত বৈষম্যমূলক রাইড বাতিল করায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সাধুবাদ জানাই।'

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী এনামুল হক বলেন, চবিতে প্রেম করলেই রিকশা রাইড এ কেমন কথা? আমাদের সবার ভালোবাসার মানুষ তো এ ক্যাম্পাসে নাও পড়তে পারে। আর সবাই তো প্রেমও করে না। চাইলে তারা এ ক্যাম্পেইন শহরে করতে পারতো। তবে এ রিকশা রাইড বাতিল করায় খুশি আমরা।

উল্লেখ্য, বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে ৮ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল কাপলদের জন্য ক্লোজআপ ফ্রি রিকশা রাইড। এই রাইডটি আগামী ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত চলার কথা ছিল। ৩০টি রিকশা সাজানো হয়েছিল এই কর্মসূচিতে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন