শনিবার, ১৮ আগস্ট ২০১৮ ০৮:০০:৫৮ পিএম

২০২১ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি বাংলাদেশে?

খেলাধুলা | শনিবার, ১০ ফেব্রুয়ারী ২০১৮ | ১১:৫৯:১৬ পিএম

ট্যাক্স সংক্রান্ত ঝামেলায় ২০২১ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি ভারত আয়োজন করতে না পারলে ক্রিকেটের দ্বিতীয় বৃহত্তম আসরটির জন্য বিকল্প ভেন্যু খোঁজার সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সে অনুযায়ী নতুন ভেন্যু হিসেবে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

‘মিনি বিশ্বকাপ’ খ্যাত ক্রিকেটের এ বড় আসরটির বিকল্প ভেন্যু হিসেবে শ্রীলঙ্কার নামও রয়েছে। তবে আয়োজক হিসেবে বাংলাদেশে ক্রিকেট বোর্ডের (বিসিবি) বেশ সুনাম থাকায় ২০২১ সালের আসরটি চলে আসতে পারে বাংলাদেশে।

শুধু চ্যাম্পিয়ন্স ট্রফি নয়, ২০২৩ সালের বিশ্বকাপও ভারতে হবার কথা। আসর দুটি আয়োজন করা নিয়ে দেশটি বেশ বিপাকে পড়েছে। এক সিদ্ধান্ত অনুযায়ী আইসিসিকে কর ছাড় দিতে নারাজ ভারত সরকার। যদি তাই হয়, তবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটির আয় কমে যাবে প্রায় ১০০ মিলিয়ন ডলার।

এই পরিমাণ অর্থ ক্ষতি করে ভারতে আসরটি আয়োজন করতে চাচ্ছে না আইসিসি। ভারতীয় বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে শুক্রবার বৈঠক করে সেটি তাদের জানিয়ে দেয়া হয়েছে।

আইসিসি শিক্ষা নিচ্ছে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে। দুই বছর আগে ভারতে হয়ে যাওয়া আসরটি থেকে ২০-৩০ মিলিয়ন কম আয় করে সংস্থাটি।

আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানায়, ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) বিষয়টি নিয়ে ভারত সরকারের সঙ্গে কথা বলুক৷ কিন্তু আমাদের ম্যানেজমেন্ট কমিটি ভারত ছাড়াও অন্য কোথায় কোথায় এই টুর্নামেন্ট খেলা যেতে পারে তার খোঁজ শুরু করবে৷

ক্রিকইনফো জানিয়েছে, আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড রিচার্ডসন এবং অন্য কর্মকর্তাদের বলা হয়েছে, চ্যাম্পিয়ন্স ট্রফির সময় ঠিক রেখে বিকল্প ভেন্যু খুঁজতে। সেক্ষেত্রে বাংলাদেশ ও শ্রীলঙ্কার নাম সামনে আছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন