সোমবার, ২১ মে ২০১৮ ০৩:১১:১২ পিএম

বাংলা একাডেমি পুরস্কার পাওয়ায় মলয় ভৌমিককে রাবিসাসের সংবর্ধনা

মো: নুরুজ্জামান খান | শিক্ষাঙ্গন | সোমবার, ১২ ফেব্রুয়ারী ২০১৮ | ০৫:১২:১১ পিএম

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৭ পাওয়ায় অধ্যাপক মলয় কুমার ভৌমিককে সংবর্ধনা প্রদান করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (রাবিসাস)। সোমবার সকাল ১০টায় সংগঠনটির কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তাকে এ সংবর্ধনা প্রদান করা হয়।

অনুষ্ঠানে অধ্যাপক মলয় ভৌমিককে ক্রেস্ট প্রদান করেন রাবিসাসের নেতৃবৃন্দ। সংগঠনের সভাপতি মুস্তাফিজ রনির সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম জাহিদের সঞ্চালনায় এসময় উপস্থিত ছিলেন, রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান ও রাবিসাসের প্রতিষ্ঠাকালীন সদস্য অধ্যাপক দীপক দাস, বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মামুন আব্দুল কাইয়ূম প্রমুখ।

অনুষ্ঠানে অধ্যাপক দীপক দাস বলেন, আমি আজ গর্বিত কারণ আমিও এই রাবিসাসের একজন সদস্য ছিলাম। অধ্যাপক মলয় ভৌমিকের সাথে সাংবাদিকতা করার সৌভাগ্য হয়েছিলো। সাংবাদিকতা সৎ, নীতি ও আদর্শ শিক্ষা দেয়। অধ্যাপক মলয় ছিলেন একজন সৎ ও নীতিবান সাংবাদিক পাশাপাশি তিনি ছিলেন একজন সংস্কৃতি প্রেমিক। তার এ সংস্কৃতি প্রেমের কারণে অর্জিত বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার রাবিসাস তথা বিশ্ববিদ্যালয়ের সকলকে সাহিত্য চর্চায় অনুপ্রানিত করবে।

অধ্যাপক মলয় ভৌমিক তার অনুভূতি ব্যক্ত করে বলেন, ’আমি নাট্যকার, নাটক সাহিত্য আমার ভালো লাগে, তাই করি। এজন্য আমাকে কে কী স্বীকৃতি দিলো তার জন্য আমার মোটেও কোনো আগ্রহ নেই। এ পর্যন্ত যা করেছি সব আমার দায়বদ্ধতা থেকে করেছি। একজন শিক্ষকের কর্ম তার ক্লাসরুমেই সীমাবদ্ধ নয়। বাইরের সকল কো-কারিকুলার এ্যাক্টিভিটিতেও নিয়োজিত থাকা দায়িত্ব। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বারো-তেরশো শিক্ষক রয়েছেন। অথচ আমি একা সাহিত্য পুরস্কার পেয়েছি, তাহলে এটা কি আমার জন্য লজ্জার নয়? যদি আর অনেক শিক্ষক এ পুরস্কার পেতেন তাহলে আমার কাছে এ অর্জন আনন্দের হত।’

তিনি আরও বলেন, ’আমি একজন সাংবাদিকও ছিলাম দীর্ঘ ২২ বছর সাংবাদিকতা করেছি। সাংবাদিকতা একটি সাহিত্য এবং ব্যস্ততম সাহিত্য, দ্রæততার সাহিত্য। তোমরা যারা রাবিসাসের সাংবাদিক তোমাদের রয়েছে উজ্জ্বল ভবিষ্যৎ । নৈতিকতা থেকে তোমরা গড়ে উঠবে একজন আদর্শ কলম সৈনিক হিসাবে এ প্রত্যাশা করি।’

উল্লেখ্য, অধ্যাপক মলয় ভৌমিক একাধারে শিক্ষক, নাট্যকার, নাট্য পরিচালক, লেখক, কবি ও সাংবাদিক। নাট্য ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৭ অর্জন করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (রাবিসাস) সাবেক সভাপতি ছিলেন এবং বর্তমানে বিশ্ববিদ্যায়ের ম্যানেজমেন্ট স্টাডিস বিভাগের অধ্যাপক হিসাবে কর্মরত আছেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন