শনিবার, ১৮ আগস্ট ২০১৮ ০৪:৩৩:৪৭ এএম

‘তরুণ-তরুণীকে ভ্যালেন্টাইনস ডে পালন করতে দেখলে বিয়ে পড়িয়ে দেয়া হবে’

বিবিধ | বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী ২০১৮ | ০৪:০১:৪৩ এএম

ফুল, চকলেটসহ নানা উপহার দিয়ে দম্পতিরা ভ্যালেন্টাইনস ডে উপলক্ষে তাদের ভালোবাসার প্রকাশ ঘটায়। বিশ্বের অনেক দেশে এর প্রচলন থাকলেও কিছু দেশ এ ধরনের আয়োজনকে নিষিদ্ধ করেছে। কারণ এটি মুসলিম ঐতিহ্যের অংশ নয়।

ইসলামবিরোধী ও অপসংস্কৃতির ভ্যালেন্টাইনস ডে পালন পাকিস্তানে নিষিদ্ধ করা হয়েছে। দিবসটি পালন পুরোপুরি নিষিদ্ধ করার পাশাপাশি দেশের সব সংবাদমাধ্যমকেও ভ্যালেন্টাইনস ডে নিয়ে খবর প্রচার করতে নিষেধ করেছে দেশটির আদালত।

ভ্যালেন্টাইনস ডে নিয়ে বিভিন্ন দেশে অনেক বিতর্ক হচ্ছে। এ দিনকে ঘিরে কিছু মানুষের নোংরামি ও বেলেল্লাপনা একে বিতর্কিত করেছে। এ অবস্থায় ভারতে এ নিয়ে প্রকাশ্য প্রতিবাদ-বিক্ষোভও হয়েছে। হিন্দু সংগঠনের মধ্য থেকে যেমন প্রতিবাদ উঠে এসেছে, তেমনই এসেছে মুসলিমদের মধ্য থেকেও। বস্তুত ইসলামের দৃষ্টিতে এ ধরনের কিছু পালন অবৈধ।

এ ভিত্তিতে পাকিস্তানের ইসলামাবাদ হাইকোর্টের নির্দেশে ভ্যালেন্টাইনস ডে পালন নিষিদ্ধ করা হয়েছে। বিবৃতিতে বলা হয়, কেউ কোথাও যেন ভ্যালেন্টাইনস ডে উদযাপন না করেন। সে জন্য আগে থেকেই টেলিভিশন, রেডিও চ্যানেলে বিশেষ ঘোষণা করে সবাইকে সতর্ক করা হচ্ছে। শুধু তা-ই নয়, এমনকি সংবাদমাধ্যমেই এ সংক্রান্ত কোনো বিজ্ঞাপন বা অনুষ্ঠান দেখানো যাবে না।

২০১৭ সাল থেকেই এ নির্দেশিকা জারি করেছিল ইসলামাবাদ হাইকোর্ট। এ বছরও সেই নিষেধাজ্ঞা বহাল থাকছে বলে সরকারি তরফ থেকে জানানো হয়েছে।

পাকিস্তানের ডন সংবাদপত্র জানিয়েছে, আবদুল ওয়াহিদ নামে এক ব্যক্তি ভ্যালেন্টাইনস ডে পালন নিষিদ্ধ করার দাবিতে আদালতের দারস্থ হন। তিনি বলেন, এ উৎসব ‘ইসলামবিরোধী।’ তার আর্জিতে সম্মতি জানিয়ে আদালত সে দেশে ভ্যালেন্টাইনস ডে পালন পুরোপুরি নিষিদ্ধ করার পাশাপাশি দেশের সব সংবাদমাধ্যমকেও ভ্যালেন্টাইনস ডে নিয়ে খবর প্রচার বন্ধ করতে বলেছেন। পাকিস্তানের ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটিকেও এ সংক্রান্ত খবর সম্প্রচার বন্ধ করতে নির্দেশ দিয়েছেন আদালত।

ইন্দোনেশিয়ায় এ দিবস পালনে বরাবরই নিষেধাজ্ঞা থাকে। দিবসটির বিরোধিতা করে স্থানীয় লোকজন মুসলমানদের ভ্যালেন্টাইনস ডে পালন থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে। ২০১২ সালে দেশটির সর্বোচ্চ ইসলামিক সংস্থা এ দিবস উদযাপন নিষিদ্ধ করেছে।

মুসলিম প্রধান অনেক দেশেই এ দিবস পালনের বিরোধিতা করে। মালয়েশিয়ার ন্যাশনাল মুসলিম ইয়ুথ অ্যাসোসিয়েশন মুসলিম মহিলাদের কাছে মোবাইলে বার্তা পাঠিয়ে দিবসটি এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে। ভ্যালেন্টাইনস ডে পালনে নিষেধাজ্ঞা রয়েছে সৌদি আরবেও।

তবে এ নিষেধাজ্ঞা কেবল মুসলিম দেশগুলোর মধ্যেই সীমাবদ্ধ নয়। ভারতের অনেক রাজনৈতিক দল এবং সংগঠন ভ্যালেন্টাইনস ডে পালনের বিরুদ্ধে। চরমপন্থী হিন্দু সংগঠন বজরং উড়িষ্যায় এ দিবস পালনে সতর্কবাণী জারি করেছে। তারা বলেছে, কোনো তরুণ-তরুণী যদি এ দিবস উদযাপন করে তবে তাদের বিয়ে পড়িয়ে দেয়া হবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন