রবিবার, ২২ জুলাই ২০১৮ ০১:২৫:০৭ এএম

শিক্ষক দিবসে রাবি প্রশাসনের নানা কর্মসূচি

মো. নুরুজ্জামান খান | শিক্ষাঙ্গন | বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী ২০১৮ | ০৭:৩১:১০ পিএম

আগামী ১৮ ফেব্রুয়ারি শিক্ষক দিবস উপলক্ষে আলোচনা সভা, প্রদীপ প্রজ্জ্বালনসহ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৃহস্পতিবার দুপুরে বিশ^বিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে কালো পতাকা উত্তোলণ, সকাল পৌনে ৭টায় ড. জোহার মাজার ও তাঁর স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ, সাড়ে ৮টায় অফিসার সমিতি কার্যালয়ে আলোচনা সভা এবং বাদ জোহর কেন্দ্রীয় মসজিদে কোরআনখানি ও মোনাজাত অনুষ্ঠিত হবে। এ ছাড়াও ড. শামসুজ্জোহা হলে সন্ধ্যায় প্রদীপ প্রজ্জ্বালন করা হবে। এ দিন শহীদ স্মৃতি সংগ্রহশালা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দর্শকদের জন্য খোলা থাকবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আগামী ২৭ ফেব্রুয়ারি সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে জোহা স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হতে হবে। এতে স্মারক বক্তা থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সভাপতি অধ্যাপক ড. আব্দুল মান্নান।

উল্লেখ্য, ড. সৈয়দ মুহম্মদ শামসুজ্জোহা ১৯৩৪ সালের ১ মে পশ্চিমবঙ্গের বাঁকুড়ায় জন্মগ্রহণ করেন। ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এর কিছুদিনের মধ্যেই তিনি লন্ডনে একটি স্কলারশিপ পান। ১৯৬৪ সালে তিনি লন্ডন থেকে ফিরে আসেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। সর্বশেষ তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর হিসেবে দায়িত্ব পালন করা অবস্থায় ১৯৬৯ সালের ১৮ ফেব্রুয়ারি গণঅভ্যূত্থানে শিক্ষার্থীদের জীবন বাঁচাতে গিয়ে পাকিস্তানি মিলিটারির হাতে নির্মমভাবে নিহত হন। এরপর থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় দিনটিকে শিক্ষক দিবস হিসেবে পালন করে আসছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন