রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ ০৬:১৩:২৬ পিএম

রাবিতে সাতদিন ব্যাপী অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধন

মো. নুরুজ্জামান খান | শিক্ষাঙ্গন | বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী ২০১৮ | ০৮:০৭:১৫ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অমর একুশে গ্রন্থমেলা ২০১৮ শুরু হয়েছে। আজ বুধবার দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বিজ্ঞান ভবনের সামনে এই মেলা উদ্বোধন করেন রাজশাহী-২ আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা।

মনোবিজ্ঞান বিভাগের স্বেচ্ছাসেবী সংগঠণ স্বপ্ন’র উদ্যোগে বই মেলার উদ্বোধনে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শামসুদ্দীন ইলিয়াস এবং বিশেষ অতিথি হিসেবে রাবির সাবেক উপ-উপাচার্য অধ্যাপক মুহম্মদ নূরুল্লাহ, মনোবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ড. নাজমা আফরোজ প্রমুখ।

মুখ্য আলোচক হিসেবে অধ্যাপক শামসুদ্দীন বলেন, বই আমাদের জ্ঞানের ভান্ডার হিসেবে কাজ করে। আমরা শুধু একাডেমিক পড়ার মধ্যেই সীমাবদ্ধ থাকি। এতে আমাদের প্রকৃত জ্ঞান অর্জন হয় না। একাডেমিক পড়ার মাঝে আমাদের অন্যান্য বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে। আমরা উন্নত বিশ্বের দিকে তাকালে দেখি তারা বই পড়ার পাশাপাশি অন্যান্য ক্ষেত্রে অবদান রাখছে।

সবচাইতে বড় কথা একটা দেশের শিক্ষিতের হারের উপর সেই দেশের উন্নয়ের হিসাব করা হয়। আর বই হল বড় বন্ধু। আমরা শুধু বই পড়ে সার্টিফিকেট অর্জন করেই নিজেদের শিক্ষিত বলে দাবি করি। তবে বই পড়ে শিক্ষিত হওয়া আর সুশিক্ষায় শিক্ষিত হওয়ার মধ্যে বিস্তর পার্থক্য আছে।

আমরা চাই তোমরা সুশিক্ষায় শিক্ষিত হও। মেলার আয়োজক কমিটির আহ্বায়ক তারভিরুল আলমের সভাপতিত্বে ও মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাগর সাহার সঞ্চালনায় এসময় বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

একুশে গ্রন্থমেলা ১৫-২১ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ৯ টা থেকে শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন