বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ ০৩:৫৭:২৯ পিএম

পদত্যাগ করলেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা

আন্তর্জাতিক | শুক্রবার, ১৬ ফেব্রুয়ারী ২০১৮ | ০৭:৪০:২৭ এএম

নিজের দল থেকে ক্রমাগত রাজনৈতিক চাপের মুখে পদত্যাগ করেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা। বুধবার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে টেলিভিশন ভাষণে পদত্যাগের ঘোষণা দেন তিনি। তবে, টেলিভিশনে দেয়া দীর্ঘ ভাষণের শেষদিকে এসে তিনি পদত্যাগের ঘোষণা দিলেও, তার দাবি তিনি ভুল কিছু করেননি।

তিনি আরো বলেন, তার দলের সিদ্ধান্তের সঙ্গে একমত নন তিনি। প্রসঙ্গত, সমপ্রতি তার দল এএনসি তাকে পদত্যাগের আহ্বান জানায়। অন্যথায় তাকে পার্লামেন্টে অনাস্থা ভোট প্রদানের মাধ্যমে পদত্যাগ করতে বাধ্য করা হবে বলে শর্ত বেঁধে দেয়া হয়।

টেলিভিশনে দেয়া সামপ্রতিক ভাষণ ছাড়া আগেও জুমা একবার বলেছিলেন যে, পদত্যাগ করার কোনও কারণ আছে বলে তিনি মনে করেন না। তার দল এএনসি তার সাথে যে আচরণ করেছে এবং যেভাবে পদত্যাগের জন্য সময়সীমা বেঁধে দিয়েছে সেটিকে অন্যায় বলেও বর্ণনা করেন তিনি। এ খবর দিয়েছে বিবিসি ও বিবিসি বাংলা।

খবরে বলা হয়, ২০০৯ সালে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট নির্বাচিত হন জুমা। তার বিরুদ্ধে বেশ কিছু গুরুতর দুর্নীতির অভিযোগ রয়েছে। ৭৫ বছর-বয়সী জুমার ওপর ক্রমাগত চাপ বাড়ছিল এএনসি’র নতুন নেতা সিরিল রামাফোসার কাছে দায়িত্ব হস্তান্তর করে সরে দাঁড়ানোর জন্য। এমন প্রেক্ষাপটে মি. জুমার দল ক্ষমতাসীন এএনসি জানিয়ে দিয়েছিল, মি. জুমা বুধবারের মধ্যেই পদ থেকে সরে না দাঁড়ালে তার বিরুদ্ধে বৃহসপতিবার সংসদে অনাস্থা প্রস্তাব আনা হবে। যদিও তার ভাষণে তিনি উল্লেখ করেন যে, নিজের সাধ্যমতো দেশের মানুষের জন্য কাজ করেছেন তিনি।

দেশটির সামনে এখন চ্যালেঞ্জ কি?

মি. জুমার পদত্যাগের পর এএনসি’র পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, তার পদত্যাগের পর ‘দক্ষিণ আফ্রিকার মানুষের জীবনে নিশ্চয়তা ফিরেছে’। এখন প্রেসিডেন্টর অবর্তমানে বর্তমান ডেপুটি প্রেসিডেন্ট মি. রামাফোসাই এ মুহূর্তে দায়িত্বে থাকবেন বলে মনে করা হচ্ছে।

মি. জুমা সরে যেতে বাধ্য হলেন এমন এক সময় যখন দেশটির অর্থনীতি চরম দুর্দশার মধ্য দিয়ে দিন পার করছে। এএনসি’র নতুন নেতা মি. রামাফোসা বলেছেন দক্ষিণ আফ্রিকার অর্থনীতিকে পুনর্জীবিত করাই এখন তার মূল অগ্রাধিকার। বেকারত্ব সমস্যা, বিনিয়োগ বাড়ানো এবং দলকে ঐক্যবদ্ধ করাও তার সামনে এখন চ্যালেঞ্জ হিসেবে থাকবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন