রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ ১০:২৭:৩০ এএম

যুক্তরাষ্ট্রে টিভি পর্দায় প্রথম হিজাবী সাংবাদিক তাহেরা

আন্তর্জাতিক | শুক্রবার, ১৬ ফেব্রুয়ারী ২০১৮ | ০৭:৩৯:২২ পিএম

মার্কিন মুলুকে টিভি পর্দায় হিজাবী সাংবাদিক! বিষয়টা অকল্পনীয় মনে হলেও সেটিই বাস্তবে পরিণত হয়েছে। ইতিহাস গড়ে যুক্তরাষ্ট্রের কোনো টিভি স্টেশনে তিনিই প্রথম সাংবাদিক যিনি হিজাব পরে সংবাদ পাঠ করেছেন। নাম তাহেরা রহমান।

সংবাদ পাঠ করে তিনি নিজেই এখন সংবাদের বিষয়বস্তু হয়ে গেছেন। তাকে নিয়ে হলিউড রিপোর্টার ও সিবিএস টেলিভিশন সংবাদ প্রকাশ করেছে।

গত ৯ ফেব্রুয়ারি ইলিনয়েস-আইওয়া সীমান্তবর্তী এলাকায় স্থানীয় টিভি স্টেশন ‘লোকাল ফোর নিউজ’-এ হিজাব পরে সংবাদ পাঠ করেন তাহেরা।

‘লোকাল ফোর নিউজ’ চ্যানেলটি মার্কিন টিভি নেটওয়ার্ক সিবিএসের আঞ্চলিক শাখা। ইলিনয়েস ও আইওয়া দুই প্রদেশের সীমান্তবর্তী পাঁচটি শহরকে একসঙ্গে কুয়াড সিটিজ বলা হয়। ওই অঞ্চলেই সম্প্রচার হয় ‘লোকাল ফোর নিউজ’।

স্টেশনটিতে গত দুই বছর ধরে নিউজ প্রডিউসার হিসেবে কাজ করছিলেন তাহেরা। তবে সব সময়ই তার স্বপ্ন ছিলো টিভি পর্দায় নিজের রিপোর্ট তুলে ধরার। কিন্তু পারেননি মার্কিন টিভি চ্যানেলগুলোর অঘোষিত নীতির কারণে। সেখানে হিজাব পরা কাউকে পর্দায় হাজির করা হয় না। স্থানীয় বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্মাতক ডিগ্রি নেওয়া তাহেরা আগে কাজ করেছেন সিবিএসের শিকাগো ব্যুরোতে। স্বপ্ন থাকলেও হিজাব খুলতে না চাওয়ায় পর্দায় হাজির হওয়ার সুযোগ হয়নি তার। শিকাগো এলাকায় একাধিক টিভি স্টেশনে তিনি চেষ্টা করেছেন রিপোর্টার বা প্রেজেন্টার হিসেবে কাজ করার জন্য। সবাই না করে দিয়েছে। এক পর্যায়ে যখন হাল ছেড়ে দেন তখন মা মেয়েকে স্বপ্ন ধরে রাখার পরামর্শ দেন। অনুপ্রেরণা দেন লেগে থাকার। মায়ের সেই পরামর্শে ঘুরে দাঁড়ান তাহেরা। এরপরই যোগ দেন লোকাল ফোর নিউজে। অবশেষে একদিন আসে সুযোগ। তাহেরার কাজে মুগ্ধ হয়ে গত ৯ ফেব্রুয়ারি কর্তৃপক্ষ তাকে টিভি পর্দায় নিজের রিপোর্ট নিয়ে হাজির হওয়ার সুযোগ করে দেয়।

মেয়ের সাফল্যে খুবই খুশি তাহেরার বাবা-মা। প্রথম টিভি পর্দায় সংবাদ পাঠের দিন পরিবারের অন্য সদস্যদের নিয়ে কয়েক ঘণ্টা গাড়ি চালিয়ে তাহেরার অফিসে ছুটে আসেন তারা। অনুষ্ঠান দেখতে বসে চোখের জল আটকে রাখতে পারেননি। কেঁদেছেন তাহেরাও। এ অশ্রু অসম্ভবকে সম্ভব করার আনন্দে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন