সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ ০৮:০১:২৬ এএম

রাবিতে সাংবাদিকতা শিক্ষায় নেটওয়ার্কিং কনফারেন্স অনুষ্ঠিত

মো: নুরুজ্জামান খান | শিক্ষাঙ্গন | শুক্রবার, ১৬ ফেব্রুয়ারী ২০১৮ | ০৮:১৬:৩৬ পিএম

বাংলাদেশের বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের প্রধানদের নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে নেটওয়ার্কিং কনফারেন্স। শুক্রবার সকালে দিনব্যাপী এ কনফারেন্স উদ্বোধন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক আব্দুস সোবহান।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং জার্মানির ডয়েচে ভেলে (ডিডব্লিউ) একাডেমির যৌথ আয়োজনে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা এবং ডযেচে ভেলে একাডেমির এশিয়া ও ইউরোপের আঞ্চলিক প্রধান মিশেল কারহুসেন।

অনুষ্ঠানের উদ্বোধনকালে প্রধান অতিথি অধ্যাপক আব্দুস সোবহান বলেন, ‘সাংবাদিকতা একটি মহৎ পেশা। যার মাধ্যমে দেশের উপকার ও ক্ষতি দুটোই করা যায়। এজন্য সাংবাদিকতার নীতি ও আইন মেনে চলার চেষ্টা করতে হবে। এটি নির্ভর করে একজন সাংবাদিকের সততা ও মানসিকতার উপরে। মনে রাখতে হবে সবখানেই দুটি পক্ষ। তাই কেউই নিরপেক্ষ নয়। কিন্তু সত্য, সুন্দর, ন্যয় ও কল্যাণের বাইরে কোন ধর্ম নেই। আপনি এগুলোর পক্ষে থাকুন, আপনি নিরপেক্ষ।

অনুষ্ঠানের বিশেষ অতিথি অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, ‘বাংলাদেশে ৩ থেকে ৪ কোটি মানুষ বেকার। কারণ তাদের কোন প্রায়োগিক দক্ষতা নেই। সাংবাদিকতাও যেহেতু একটি মহৎ পেশা তাই এখানেও প্রায়োগিকতা প্রয়োজন আছে। এই ধরনের কনফারেন্স সাংবাদিকতার শিক্ষার্থীদের আরো বেশি দক্ষ করে তুলবে। যা তাদের ভবিষ্যত পেশাজীবনে কাজে দেবে।’

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি ড. প্রদীপ কুমার পান্ডের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন বিভাগের শিক্ষক নাজিয়াত হোসেন চৌধুরী।

দিনব্যাপী এ কনফারেন্সে সাংবাদিকতায় নেটওয়ার্কিং বিষয়ক বিভিন্ন দিক উপস্থাপিত হয়। এতে বাংলাদেশের ২০টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের প্রধান এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ৫০ জন শিক্ষার্থী অংশ নেন।

উল্লেখ্য, সাংবাদিকতা শিক্ষা অর্জনের মাধ্যমে পেশাগত মানোন্নয়নে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গে জার্মানির ডয়েচে ভেলে একাডেমির তিন বছর মেয়াদী প্রকল্পের অংশ হিসেবে এই কনফারেন্সের আয়োজন করা হয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন