মঙ্গলবার, ২২ মে ২০১৮ ০৬:২২:৫৩ এএম

বঙ্গবন্ধুর লেখা ‘কারাগারের রোজনামচা’ পড়ছেন বেগম জিয়া

রাজনীতি | শনিবার, ১৭ ফেব্রুয়ারী ২০১৮ | ০৩:৩৩:৫৫ পিএম

বঙ্গবন্ধুর লেখা কারাগারের জীবন ভিত্তিক আত্মজীবনী ‘কারাগারের রোজনামচা’ পড়ছেন বেগম খালেদা জিয়া। কারা কর্তৃপক্ষকে বেগম খালেদা জিয়া বৃহস্পতিবার যে সব বইয়ের তালিকা দিয়েছেন তার মধ্যে এই বইটির নাম আছে। কারা কর্তৃপক্ষ সূত্রে বলা হয়েছে, ঢাকা কেন্দ্রীয় কারাগারে একটি সমৃদ্ধ লাইব্রেরি ছিল। ঢাকা কেন্দ্রীয় কারাগার নাজিম উদ্দিন রোড থেকে কেরানীগঞ্জে স্থানান্তরের সময় এই লাইব্রেরীও নিয়ে যাওয়া হয়।

বৃহস্পতিবার বেগম জিয়ার দায়িত্বে থাকা ডেপুটি জেলার বিএনপি চেয়ারপারসনের সঙ্গে দেখা করে তাঁর পছন্দের বই এর তালিকা জানতে চান। বেগম জিয়া ১০টি বইয়ের তালিকা জেল কর্তৃপক্ষকে দিয়েছেন। তালিকায় যে বই গুলো রয়েছে সেগুলো হলো সাংবাদিক মাহফুজ উল্লাহর লেখা জিয়াউর রহমানের জীবনী মূলক গ্রন্থ (ইংরেজি), আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের লেখা ‘জেল থেকে জেলে।’

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার আত্মজীবনী, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের লেখা কারাগারের আত্মজীবনী। হুমায়ন আহমেদের যেকোনো উপন্যাস, সুনীল গঙ্গোপাধ্যায়ের উপন্যাস। শুক্রবারই বেগম জিয়াকে ‘নন্দিত নরকে’, ‘নির্বাসন’ শিরোনামে হুমায়ন আহমেদের দুটি উপন্যাস দেওয়া হয়েছে। শনিবার সকালে তাঁকে ‘কারাগারে রোজনামচা’ বইটি পৌছানো হয়েছে বলে কারা কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন