সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ ০১:২৪:৫১ এএম

প্রতি ১০ ঘন্টায় একটি প্লেন বানাবে বোয়িং

বিজ্ঞান ও প্রযুক্তি | শনিবার, ১৭ ফেব্রুয়ারী ২০১৮ | ০৫:৫৭:৩৩ পিএম

রতি ১০ ঘন্টায় ২০২০ সালের মধ্যে একটি করে প্লেন বানানোর লক্ষ্যে এগোচ্ছে বোয়িং। এই দশকের শেষে বছরে ৯০০টির বেশি প্লেন বানানোর কথা জানিয়েছেন বোয়িং প্রধান ডেনিস মুইলেনবার্গ। বর্তমানে রেকর্ড হারে প্লেন উৎপাদন করছে সংস্থাটি। ভবিষ্যতে উৎপাদন আরো বাড়ানোর লক্ষ্য রয়েছে তাদের।

বৃহস্পতিবার সিএনবিসি-কে মুলেনবার্গ বলেন, ‘এই দশকের শেষে অ্যারোস্পেস ও প্রতিরক্ষা জায়ান্ট প্রতিষ্ঠানটি বছরে ৯০০টির বেশি প্লেন তৈরি করবে।’ আগের বছর রেকর্ড ৭৬৩টি বাণিজ্যিক প্লেন সরবরাহ করেছে বোয়িং। এই হিসাবে প্রতিটি প্লেন তৈরিতে সময় লেগেছে সাড়ে ১১ ঘন্টা। চলতি বছর ৮১০ থেকে ৮১৫টি প্লেন সরবরাহ করা যাবে বলে আশা করছে সংস্থাটি।

বোয়িং প্রধান জানিয়েছেন, আমরা দেখছি প্রতি বছরে এয়ার ট্রাফিক বাড়ছে এবং ছয় থেকে সাত শতাংশ যাত্রী ট্রাফিক বাড়ছে। এতে বিশ্বজুড়ে প্লেনের চাহিদা বাড়ছে। সেজন্যে পাল্লা দিয়ে বিমান তৈরি করা হচ্ছে বলে জানান তিনি।

মুলেনবার্গ আরো বলেন, সামনের ২০ বছরে ‘প্লেনের সংখ্যা দ্বিগুণ হবে’, যেখানে ৪১ হাজার নতুন প্লেনের দরকার হবে। প্লেনের সঙ্গে বাড়ছে নতুন যাত্রীর সংখ্যাও। প্রতি বছর ১০ কোটি যাত্রী প্রথমবারের মতো এশিয়া ভ্রমণ করছেন বলে জানিয়েছেন তিনি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন