শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ ০৮:০৮:৩৫ এএম

পুরুষের অনুমতি ছাড়াই ব্যবসা করতে পারবেন সৌদি নারীরা

আন্তর্জাতিক | রবিবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৮ | ০৩:০৯:০০ পিএম

সৌদি নারীদের ব্যবসা করতে স্বামী, পিতা কিংবা পুরুষ অভিভাবকের আর অনুমতি লাগবে না। দেশটির বাণিজ্য মন্ত্রণালয় নতুন এ সিদ্ধান্ত নিয়েছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল রহমান আল-হুসেইনের বরাত দিয়ে আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘অভিভাবকের কোনো অনুমতি লাগবে না। সৌদি নারীরা এখন থেকে তাদের নিজেদের ব্যবসার করার জন্য মুক্ত।’

খবরে বলা হয়েছে, এ ছাড়া নতুন কোম্পানি প্রতিষ্ঠা করতে নোটারি সংক্রান্ত ডকুমেন্টও নারীদের দিতে হবে না। বরং কর্তৃপক্ষ এটি স্বয়ংক্রিয়ভাবে করে নেবে। একজন পুরুষের মতো নারীদের কোনো ঝামেলার মধ্যে পড়তে হবে না। সেইসঙ্গে অভিভাবকের অনুমতি ছাড়াই পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন নারীরা, যাতে কোনো হয়রানি করবে না আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

আল-হুসেইন আরব নিউজকে বলেন, ‘নারীরা ব্যবসা সংক্রান্ত সব ধরনের লেনদেন করতে পারবেন পুরুষ অভিভাবকের অনুমতি ও নোটারি ছাড়াই।’

সৌদি আরবের পার্সোনাল স্ট্যাটাস, ফ্যামিলি লিগাসিস এবং ওমেন ও শিশু অধিকার বিষয়ক বিভাগের প্রধান নোজুদ আল-কাসিম বলেছেন, সরকারের এ সিদ্ধান্ত নারীর ক্ষমতায়ন বাড়াবে এবং সরকার সার্বিক উন্নয়নের যে কর্মসূচি হাতে নিয়েছে তা বেগবান করবে।

উল্লেখ্য, সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান ২০৩০ সালের মধ্যে তেলের ওপর নির্ভরশীলতা কমিয়ে আয়ের অন্যান্য ক্ষেত্র সৃষ্টির উদ্যোগ নিয়েছেন। তার অংশ হিসেবে সম্প্রতি দেশটিতে বেশ কিছু সংস্কার আনা হয়েছে। নারীদের ব্যবসা, গাড়ি চালানো, স্টেডিয়ামে গিয়ে খেলা দেখা, সিনেমা দেখা এ রকম বেশ কিছু কর্মসূচি বাস্তবায়ন করেছে রিয়াদ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন