বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ ১২:২১:১৬ এএম

৭ মার্চ সোহরাওয়ার্দীতে স্মরণকালের সর্ববৃহৎ জনসভা করবে আ. লীগ

রাজনীতি | রবিবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৮ | ০৩:০৯:০২ পিএম

আগামী ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগ স্মরণকালের সর্ববৃহৎ জনসভা করবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার (১৮ ফেব্রুয়ারি) রাজধানীর প্রিয়াংকা কমিউনিটি সেন্টারে আওয়ামী লীগের সহযোগী সংগঠনের এক যৌথসভায় তিনি এ কথা জানান।

১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ঐতিহাসিক ভাষণে বাঙালির স্বাধীনতার ডাক দিয়েছিলেন।

গত বছরের ৩০ অক্টোবর বঙ্গবন্ধুর ৭ মার্চের এ ভাষণকে ঐতিহাসিক দলিল হিসেবে স্বীকৃতি দেয় ইউনেস্কো। এ ভাষণকে স্বীকৃতি দিয়ে ‘মেমরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে’ (এমওডব্লিউ) তালিকাভুক্ত করা হয়।

এর পর সরকারি উদ্যোগে ৭ মার্চের ভাষণের আন্তর্জাতিক স্বীকৃতি উদযাপনে সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক সমাবেশের আয়োজন করা হয়। আর সেই স্বীকৃতির পর প্রথম ৭ মার্চ ঘিরে আওয়ামী লীগের পক্ষ থেকে দিনটিকে সর্বকালের বৃহৎ জনসভার মাধ্যমে উদযাপনের উদ্যোগ নেয়া হয়েছে।

বিএনপির নেতাদের প্রতি প্রশ্নরেখে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, রাতের অন্ধকারে বাসায় বসে কেন তারা তাদের গঠনতন্ত্রের ৭ ধারা বাতিল করল? এই প্রশ্নের জবাব তারা এখনো দেয়নি।

তারেক রহমানকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন করা সম্পর্কে কাদের বলেন, ৭ ধারা বাতিল করা হয়েছে কি আরেক দুর্নীতিবাজকে তাদের দলের ভারপ্রাপ্ত চেয়ারপারসন করার জন্য? এর জবাব আমরা এখনো পাইনি।

এ সময় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ প্রমুখ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন