শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ ০২:৩১:৫৪ পিএম

জোহা দিবসে রাবিসাসের মুক্ত আলোচনা সভা

মো: নুরুজ্জামান খান | শিক্ষাঙ্গন | সোমবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৮ | ১০:২৪:০০ এএম

১৯৬৯ এর গণঅভ্যুত্থানে নিহত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তৎকালীন প্রক্টর শামসুজ্জোহার স্মরণে মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন, রাজনৈতিক ছাত্র সংগঠন, সাংবাদিক সংগঠনের প্রতিনিধিদের নিয়ে এ আলোচনার আয়োজন করে রাজশাহী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (রাবিসাস)।

‘শিক্ষক-শিক্ষার্থী সম্পর্ক ও দায়িত্ব পালনে ড. জোহা’-শীর্ষক আলোচনা সভায় অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও রসায়ন বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম, রাবি প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, রাবি সাবেক ছাত্র উপদেষ্টা ও ভূ-তত্ত¡ ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার তাপু, রাবি ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ও নাট্যব্যক্তিত্ব অধ্যাপক মলয় ভৌমিক, বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক অধ্যাপক হাসিবুল আলম প্রধান প্রমূখ। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন রাবিসাসের সভাপতি মুস্তাফিজ রনি এবং সঞ্চালনা করেন রাবিসাসের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম জাহিদ ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, জোহা শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয়ের জন্যই নয় বরং সারা দেশের শিক্ষক সমাজের জন্য অনুকরণীয় আদর্শ। নিজের জীবন দিয়ে শিক্ষার্থীদের রক্ষা করলেও এখনো তার প্রয়াণ দিবসকে জাতীয় শিক্ষক দিবস হিসেবে ঘোষণা করা হয়নি। আগামী ২২ ফেব্রæয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজশাহীতে আগমণ উপলক্ষে তার কাছে দিবসটিকে জাতীয় শিক্ষক দিবস হিসেবে ঘোষণার জোর দাবি জানান।

অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থী সম্পর্ক ও দায়িত্ব পালনে জোহার ভূমিকা ও বর্তমান পরিস্থিতি নিয়েও আলোচনা করা হয়। এসময় বর্তমান পরিস্থিতি আরো উন্নয়ন করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে শিক্ষক-শিক্ষার্থী উভয়ের যৌথ প্রচেষ্টার আহবান জানান বক্তারা।

মুক্ত আলোচনায়, রাবি শিক্ষক সমিতি, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ, জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম, রাবি রিপোর্টার্স ইউনিটি, রাবি প্রেস ক্লাব, রাবি ছাত্রলীগ, প্রগতিশীল ছাত্রজোট, ছাত্র ইউনিয়ন, ছাত্র ফেডারেশন, বিপ্লবী ছাত্রমৈত্রী, ছাত্র ফ্রন্ট, ঘাতক দালাল নির্মূল কমিটি, কেন্দ্রীয় সাংষ্কৃতিক জোটের প্রতিনিধিরা অংশগ্রহন করেন। তারাও বিভিন্ন বিষয় তুলে ধরেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন