মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ ১০:৪৬:৪৪ পিএম

ইরাকে তুর্কি নারীর ফাঁসি, ১‌১ জনের যাবজ্জীবন

আন্তর্জাতিক | সোমবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৮ | ১২:২১:৩৭ পিএম

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের সঙ্গে জড়িত থাকায় ইরাকি আদালতে রোববার এক তুর্কি নারীকে মৃত্যুদণ্ড ও আরও ১১ জনকে আজীবন কারাদণ্ড দেয়া হয়েছে। দণ্ডপ্রাপ্তদের মধ্যে ১২ নারীর মধ্যে একজন আজারবাইজানের, বাকিরা সবাই তুরস্কের নাগরিক। খবর আলজাজিরার।

২০ থেকে ৫০ বছর বয়সী এসব নারী বলেন, তাদের স্বামীরা তাদের সঙ্গে প্রতারণা করে ইরাকে নিয়ে এসে আইএসে যোগ দিতে বাধ্য করেছেন।

তাদের সবাইকে মসুল ও তাল আফার থেকে গ্রেফতার করা হয়েছিল। তাদের সবার স্বামী ইরাকি বাহিনীর সঙ্গে যুদ্ধে নিহত হয়েছেন।

স্বামী ও সন্তানের সঙ্গে স্বেচ্ছায় আইএসে যোগ দিতে ইরাকে পাড়ি জমিয়েছেন বলে জানান ফাঁসির দণ্ডপ্রাপ্ত তুর্কি নারী। তিনি বলেন, আমাদের তুর্কি ছাড়তে হয়েছিল। কারণ আমার স্বামীকে সেখানে গ্রেপ্তারের জন্য অভিযান চলছিল। আমরা একটি ইসলামি রাষ্ট্রে বসবাস করতে চেয়েছি, যেখানে শরীয়া বা ইসলামিক আইন কার্যকর আছে।

ইরাকি বাহিনীর সঙ্গে লড়াইয়ে তার স্বামী ও তিন সন্তান নিহত হয়েছেন। ৪৮ বছর বযসী ওই নারী বলেন, আমি এখানে আসার জন্য অনুতপ্ত।

রায় ঘোষণার সময় তার চোখ থেকে অঝোরে পানি ঝরছিল। অন্য তুর্কি নারীরাও তখন ভেঙে পড়েন। তাদের আইনজীবিরা এ বিষয়ে বলেন, এসব নারী তাদের স্বামীদের দ্বারা প্রতারিত হয়েছেন। তারা ইরাকে আসতে চাননি। কোনো সহিংসতায় জড়ানোর ইচ্ছাও তাদের ছিল না।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন