বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ ১২:৩৩:৫৯ এএম

কোটা সংস্কারের দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি

মো: নুরুজ্জামান | শিক্ষাঙ্গন | সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০১৮ | ০৭:২৭:০৩ পিএম

সরকারি চাকুরিতে বিদ্যমান কোটা সংস্কারে দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে শিক্ষার্থীদের পক্ষ থেকে রাজশাহী জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর এ স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, সরকার শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। যার ফলে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীরা বিনামূল্যে বই পাচ্ছে । এতে দেশের মোট জনসংখ্যার বিশাল অংশ শিক্ষিত। কিন্তু বিদ্যমান কোটা ব্যবস্থার কারণে শিক্ষিত তরুণ সমাজ যথাযথ কর্মসংস্থান পাচ্ছে না। সংবিধানের কথা উল্লেখ করে স্মারকলিপিতে বলা হয়, সংবিধানের ১৯(১), ২৯(১), ২৯(২০) বলা হয়েছে ,চাকুরির ক্ষেত্রে সকল নাগরিকের সমান অধিকারের কথা কিন্তু তা যথাযথ মানা হচ্ছে না কোটা ব্যবস্থার কারণে।

এসময় তারা কোটা ব্যবস্থার সংস্কার দাবিসহ পাঁচ দফা দাবি তুলে ধরেন। দাবি গুলো হলো- কোটা ব্যবস্থাকে সংস্কার করে শতকরা ৫৬ থেকে ১০ভাগ করা, কোটার বিপরীতে যোগ্য প্রার্থী না পাওয়া গেলে মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়া, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ না দেয়া, সরকারি চাকুরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়স সীমা নির্ধারণ এবং চাকুরির নিয়োগ পরিক্ষায় কোটা সুবিধা একাধিক বার না রাখা।

স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাসুদ মুন্নাফ, মোছা: মোহানী, হালিম শেখ, হৃদয় খান, সায়েম প্রমূখ।

উল্লেখ্য, কোটা প্রথার সংস্কারের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধনসহ নিয়মিত বিভিন্ন কর্মসূচি পালন করছেন। আগামী ৪ র্মাচ ফের মানববন্ধনের ঘোষনাও দিয়েছেন তারা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন