সোমবার, ২৩ জুলাই ২০১৮ ০৪:০৪:২৭ এএম

নিদাহাস ট্রফি জিতলে বাংলাদেশ কি পাবে?

খেলাধুলা | মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০১৮ | ০১:৫০:০১ পিএম

মার্চের ছয় তারিখে শুরু হচ্ছে বাংলাদেশ, ভারত এবং শ্রীলংকাকে নিয়ে তিন জাতি টি-টুয়েন্টি সিরিজ। এই সিরিজের নামকরণ করা হয়েছে নিদাহাস ট্রফি। তবে নিদাহাস ট্রফি জিতলে বাংলাদেশ কি পাবে?

জানলে অবাক হবেন আপনি। তবে এই সিরিজ জিতলে র‍্যাঙ্কিংয়ে কিছুই পাচ্ছে না বাংলাদেশ। মেলে এই অবাক হওয়ার মত তথ্য। এমনকি সিরিজ হারলেও ক্ষতি হচ্ছে না বাংলাদেশের। কেননা র‍্যাঙ্কিংয়ে নিজেদের অবস্থান পরিবর্তন হচ্ছে না বাংলাদেশের। বর্তমানে ৭২ পয়েন্ট নিয়ে টাইগারদের অবস্থান দশম স্থানে। ৮৮ পয়েন্ট নিয়ে নবম স্থানে আছে আফগানিস্তান। অপরদিকে ৬৭ পয়েন্ট নিয়ে টি-টুয়েন্টি র‍্যাঙ্কিংয়ের ১১ তম অবস্থানে আছে স্কটল্যান্ড।

আর এই সিরিজের গ্রুপ পর্বে বাংলাদেশ খেলবে চারটি ম্যাচ। আর এই চারটি ম্যাচেই যদি বাংলাদেশ জিতে, তাহলে তাদের পয়েন্ট হবে সর্বোচ্চ ৮৬। কিন্তু অবস্থানের পরিবর্তন হবে না তাদের। তবে যদি এই সিরিজের চারটি ম্যাচেই শ্রীলঙ্কা হারে তবে শ্রীলঙ্কার পয়েন্টও হবে ৮৬। অর্থাৎ ফাইনালের আগ পর্যন্ত ওই মুহূর্তে ভগ্নাংশে এগিয়ে যেতে পারে বাংলাদেশ। তবে শ্রীলঙ্কা সব কয়টি ম্যাচে হারলে লাভ হবে আফগানিস্তানের।

র‍্যাঙ্কিংয়ের অষ্টম স্থানে উঠে যাবে তারা। তবে যদি সিরিজের গ্রুপ পর্বের চারটি ম্যাচেই হারে বাংলাদেশ, তখন তাদের পয়েন্ট হবে ৬৮। আর ৬৭ পয়েন্ট নিয়ে তাদের নিচে স্কটল্যান্ডের অবস্থান। অর্থাৎ, গ্রুপ পর্বে বাংলাদেশ যত ম্যাচেই জিতুক বা হারুক র‍্যাঙ্কিংয়ে উন্নতি বা অবনমন হচ্ছে না তাদের। অবশ্য উন্নতি হতে হলে শ্রীলংকাকে হারতে হবে সব কয়টি ম্যাচ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন