বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ ০১:১৬:০৮ এএম

তরুণ প্রজন্মকে জনসম্পদে রূপান্তর করতে হবে: ইউজিসি চেয়ারম্যান

মো. নুরুজ্জামান খান | শিক্ষাঙ্গন | মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০১৮ | ১০:৫৪:৩৫ পিএম

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেছেন, ‘এদেশের তরুণ ও অভিভাবকদের কাছে জ্ঞানের চেয়ে একটি সনদের মূল্য অনেক বেশি। সনদের পেছনে যে শিক্ষাটা তা অনেকটাই গৌণ। তরুণ প্রজন্মকে প্রকৃত অর্থে জনসম্পদে রূপান্তর করতে না পারলে উচ্চ আয়ের দেশ বিনির্মাণের যে স্বপ্ন তা অধরাই রয়ে যাবে।’

মঙ্গলবার সকাল ১০টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ ড. শামসুজ্জোহ স্মারক বক্তৃতা অনুষ্ঠানে ‘চতুর্থ বিপ্লব ও বাংলাদেশের তরুণ প্রজন্ম’ শীর্ষক প্রবন্ধে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষক দিবস স্মরণে এ অনুষ্ঠানের আয়োজন করে।

আব্দুল মান্নান আরও বলেন, ‘গত চার দশকে বাংলাদেশের সার্বিক আর্থ-সামাজিক অবস্থায় ব্যাপক পরিবর্তন হয়েছে। একইসঙ্গে বদলে গেছে বর্তমান বিশ্ব। বিশ্ব এখন বিশ্বায়নের যুগে প্রবেশ করেছে। বিশ্বসভ্যতায় বিশ্বায়ন ও শিল্প বিপ্লব ঘটেছে পরস্পরের হাত ধরে।’

বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক মো. বেলায়েত হোসেন হাওলাদারের সভাপতিত্বে এ সময় আরও বক্তব্য দেন উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান ও উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা।

অনুষ্ঠানে শহীদ ড. জোহার রূহের মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা ও তার মোনাজাত করা হয়। রসায়ন বিভাগের শিক্ষার্থী ফারজানা আশরাফী শহীদ ড. জোহার জীবনালেখ্য পাঠ এবং বিভাগের শিক্ষক ড. বিলকিস জাহান লুম্বিনী ও ড. মো. মাহবুবর রহমান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

এর আগে সকাল সাড়ে ৯টায় অধ্যাপক মান্নান শহীদ ড. জোহার মাজারে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় উপাচার্য ও উপ-উপাচার্যসহ জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌস প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ঊনসত্তুরের গণঅভ্যূত্থানকালে ১৮ ফেব্রæয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক ড. শামসুজ্জোহা প্রক্টরের দায়িত্ব পালনকালে শিক্ষার্থীদের বাঁচাতে গিয়ে পাকিস্তানীদের গুলিতে নিহত হন। তিনি এদেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী। এরপর থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয দিনটিকে শিক্ষক দিবস হিসেবে পালন করে আসছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন