বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ ১১:২৭:২৫ এএম

চুপি চুপি ২০ লাখ মাকে মোবাইল ফোন কিনে দিলেন প্রধানমন্ত্রী!

জাতীয় | বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০১৮ | ০৯:৪৩:৫৭ এএম

প্রাথমিকের শিক্ষার্থীদের বৃত্তির টাকা মায়েদের মোবাইল ফোনের অ্যাকাউন্টে পৌঁছে দিতে ২০ লাখ মোবাইল সেট কিনে দিতে হয়েছে সরকারকে। কারণ হতদরিদ্র্য এই মায়েদের ফোন কেনার সামর্থ্য ছিল না।

তবে পুরো কাজটিই সরকার করেছে অনেকটাই গোপনে। না হলে সবাই বিনামূল্যে ফোন চাইতো বলে ধারণা ছিল সরকারের।

রোববার সরকারি বিশ্ববিদ্যালয় পর্যায়ে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য ২৬৫ জন শিক্ষার্থীকে প্রধানমন্ত্রীর স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে শেখ হাসিনা নিজে এ কথা জানান।

২০১৭ সালের ১ মার্চ প্রধানমন্ত্রী প্রথম থেকে পঞ্চম শ্রেণি পড়ুয়া শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তির টাকা তাদের মায়েদের মোবাইল ফোনে পাঠানোর কার্যক্রম উদ্বোধন করেন। এখন এক কোটি ৩০ লাখ মা এভাবে টাকা পাচ্ছে বলে জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, আজকে আমরা এক কোটি ৩০ লাখ মায়ের নামে মোবাইল ফোনে টাকা দিচ্ছি। এর মধ্যে ২০ লাখ মা আছে যাদের হাতে মোবাইল ফোন ছিল না। তাদেরকে আমরা মোবাইল ফোন ও সিম কিনে দিয়েছি। এটা আগে বলিনি, তাহলে সবাই বলত মোবাইল ফোন কিনে দেন।

বঙ্গবন্ধু হত্যার ছয় বছর পর ১৯৮১ সালে ফিরে দেশের বিভিন্ন এলাকায় গিয়ে দরিদ্র পরিবারের সন্তানদের স্কুলে না দেয়ার বিষয়ে মায়েদের সঙ্গে কথা বলেছেন বলে জানান শেখ হাসিনা। জানান, ওই মায়েরা তাকে বলেছে, স্কুলে দিলে তাদের পরিবারের আয় কমে যাবে। এর চেয়ে কাজে দিলে দুটো টাকা আসবে।

এই অভিজ্ঞতা থেকে উপবৃত্তি দেয়া চালু করার কথা জানান প্রধানমন্ত্রী। বলেন, টাকার পরিমাণ খুব কম দিয়ে আমি শুরু করেছি, খুব বেশি না। কারণ ওর ওপর সম্পূর্ণ নির্ভরশীল হয়ে যাক, তা আমরা চাই না, তাহলে কর্মবিমুখ হয়ে যাবে। কিন্তু ওটা যেন কিছুটা হলেও তাকে সহায়তা দেয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন