সোমবার, ২৫ জুন ২০১৮ ০১:৪১:৪১ পিএম

অবৈধ দখলে সাড়ে তিন’শ বালুমহাল: সংসদীয় কমিটিতে ক্ষোভ

জাতীয় | বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০১৮ | ১২:০৯:৪৭ পিএম

দেশের ৮টি বিভাগে থাকা ৭৬৫টি বালুমহালের মধ্যে ৩৯৫টি সরকারি ভাবে ইজারা দেওয়া হলেও বাকী ৩৭০টি বালুমহাল প্রভাবশালীরা অবৈধভাবে দখল করে রেখেছেন। যে কারণে কোটি কোটি টাকা রাজস্ব হারাচ্ছে সরকার।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে কমিটির সদস্যরা মন্ত্রণালয়কে অতিদ্রুত এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার তাগিদ দিয়েছেন।

কমিটি সূত্রে জানা গেছে, বৈঠকে দেশের বালুমহালের বর্তমান অবস্থা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ৮টি বিভাগে মোট ৭৬৫টি বালুমহাল রয়েছে, যার মধ্যে ৩৯৫টি ইজারা দিয়ে ৬৫ কোটি ৯৩ লাখ ১৪ হাজার ৩৬৯ টাকা আয় করা হয়েছে যা সরকারি কোষাগারে জমা দেয়া হয়েছে। অবশিষ্ট ৩৭০টি বালুমহাল নিয়ে রিট মামলা চলমান থাকায় এগুলো ইজারা দেয়া সম্ভব হয়নি। তবে রিট মামলাগুলোর নিষ্পত্তি সাপেখ এগুলো ইজারা দেওয়া হবে। কমিটি সরকারি রাজস্ব আয় বৃদ্ধি করার স্বার্থে মন্ত্রণালয়কে বালুমহালের ইজারা প্রদান অব্যাহত রাখার সুপারিশ করে।

এদিকে বৈঠকে দেশের বিভিন্ন এলাকার গুচ্ছগ্রামসমূহের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন করা হয়। কমিটি গুচ্ছগ্রাম প্রতিষ্ঠায় স্থানীয় এমপিদের অন্তর্ভুক্ত করে এ কার্যক্রম সম্পন্ন করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। এছাড়া বৈঠকে সাধারণ জনগণের যাতায়াতের সুবিধা সম্বলিত স্থানে গুচ্ছগ্রাম প্রতিষ্ঠা করার সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মো: রেজাউল করিম হীরার সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ, মীর শওকত আলী বাদশা, সামসুল আলম দুদু এবং গাজী ম. ম. আমজাদ হোসেন মিলন অংশ নেন। ভূমি মন্ত্রণালয়ের সচিব মো: আব্দুল জলিলসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন