সোমবার, ২১ মে ২০১৮ ০৪:৫৩:৩৪ পিএম

ভোটার তালিকায় ভুল বিপাকে নির্বাচন কমিশন

জাতীয় | বৃহস্পতিবার, ১ মার্চ ২০১৮ | ০২:১৩:২১ এএম

একাদশ সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটার তালিকায় ভুলত্রুটি থাকায় অনেকটাই বিপাকে পড়েছে নির্বাচন কমিশন (ইসি)। তালিকা চূড়ান্ত করার আগে সংশোধনের জন্য নির্দিষ্ট সময় দেওয়া হলেও মাঠ কর্মকর্তাদের উদাসীনতায় চূড়ান্ত তালিকায় ব্যাপক ভুলত্রুটি রয়ে গেছে।

সম্প্রতি ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচনের তফসিল দিতে গিয়ে ভোটার তালিকার এমন ত্রুটি বেরিয়ে আসে। চূড়ান্ত ভোটার তালিকায় এমন ভুল নিয়ে নির্বাচন কমিশনে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়েছে। একাদশ সংসদ নির্বাচনের সময় যাতে ভোটার তালিকায় আর কোনো ভুল না থাকে সে বিষয়ে বিশেষ সতর্কতা অবলম্বনের নির্দেশনাও দিয়েছে নির্বাচন কমিশন। এ ছাড়া সংশ্লিষ্ট কর্মকর্তাদের এ জন্য জবাবদিহির মুখোমুখিও হতে হবে।

দেখা গেছে, পুরুষ ভোটার তালিকায় নারী, আবার নারীর তালিকায় পুরুষের নাম উঠে আছে। আবার কোনো কোনো তালিকায় পুরুষকে নারী ও নারীকে পুরুষ হিসেবে দেখানো হয়েছে। ভোটার তালিকায় এমন সব ভুল সংশোধন করতে মাঠপর্যায়ে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির সব জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাকে চিঠি দিয়ে এ নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

ইসির মাঠ কর্মকর্তাদের কাছে ভোটার তালিকা অনুবিভাগের লেখা এক চিঠিতে উল্লেখ করা হয়েছে, ডাটা এন্ট্রি অপারেটরের ভুল এন্ট্রির ফলে পুরুষকে নারী ও নারীকে পুরুষ হিসেবে দেখানো হয়েছে। এ ছাড়া প্রুফ রিডার হালনাগাদ কার্যক্রম সঠিকভাবে মনিটর করেননি। সেই সব জায়গায় পুরুষের তালিকায় নারী ও নারীর তালিকায় পুরুষ অন্তর্ভুক্ত হয়েছে।

যেসব অঞ্চলের তালিকায় এ ধরনের ভুলত্রুটি হয়েছে, সেসব অঞ্চলের ভোটার তালিকার ডাটাবেজ সংশোধন করার জন্য আটটি নির্দেশনা দিয়েছে কমিশন। এ ক্ষেত্রে আটটি টেকনিক্যাল নিয়ম অনুসরণ করে এসব ভুল সংশোধনের জন্য ইসির কর্মকর্তাদের বলা হয়েছে।

ইসির একাধিক কর্মকর্তা জানান, সাম্প্রতিক সময়ে বিভিন্ন ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচনের প্রস্তুতি নিতে গিয়ে ভোটার তালিকায় ভুলত্রুটির বিষয়টি বেরিয়ে আসে। এর মধ্যে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মিঠাগঞ্জ ইউনিয়নের নির্বাচন উপলক্ষে তৈরি করা ভোটার তালিকার সিডি পরীক্ষায় পুরুষ তালিকায় দুজন নারীর নাম পাওয়া গেছে।

পরে তা সংশোধনের জন্য জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগে পাঠিয়েছেন সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তারা। একই উপজেলার বালিয়াতলী ও লেবুখালী ইউনিয়নের সিডিতেও পুরুষ ভোটার তালিকায় নারী ও নারীর তালিকায় পুরুষের নাম পাওয়া গেছে।

এ ছাড়া গাজীপুর সদর উপজেলার মির্জাপুর, পিরুজালী, টাঙ্গাইলের কালীহাতি উপজেলার বাংড়া, বীরবাসিন্দা, পরখি, সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার ফেঞ্চুগঞ্জ, মাইজগাঁও, গিলাচড়া, উত্তর কুশিয়ারা ও উত্তর ফেঞ্চুগঞ্জ ইউনিয়ন পরিষদের ভোটার তালিকার সিডিতেও ভুল পাওয়া গেছে। এমন অবস্থার পরিপ্রেক্ষিতে ভোটার তালিকার ভুলত্রুটি সংশোধনের চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। -বিডি প্রতিদিন

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন