শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ ০৮:২০:০৮ এএম

কর ফাঁকি: রবির ব্যাংক অ্যাকাউন্ট জব্দের সিদ্ধান্ত বহাল

আইন আদালত | বৃহস্পতিবার, ১ মার্চ ২০১৮ | ১১:৩৬:৪১ এএম

মূল্য সংযোজন কর (ভ্যাট) ফাঁকির অভিযোগে বেসরকারি মোবাইল ফোন অপারেটর রবির সব ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করে এনবিআরের সিদ্ধান্ত বহাল রেখেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (১ মার্চ) সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন। এ আদেশের রবির ব্যাংক হিসেবে লেনদেনের কার্যেক্রম বন্ধই থাকলো।

আদালতে এনবিআরের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রবির পক্ষে শুনানি করেন তানজিব উল আলম।

গত ২৮ ফেব্রুয়ারি জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরের আবেদনের প্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত মামলাটি আপিল বিভাগে শুনানির জন্য পাঠান।

রবির সব ব্যাংক অ্যাকাউন্ট জব্দ (টাকা লেনদেন বন্ধ) করে এনবিআরের সিদ্ধান্ত গত ২৭ ফেব্রুয়ারি স্থগিত করেন হাইকোর্ট। সে আদেশের বিরুদ্ধে ২৮ ফেব্রুয়ারি আপিল করে এনবিআর। শুনানি শেষে আজ আদালত এ আদেশ দিলেন।

২৭ ফেব্রুয়ারি মূল্য সংযোজন কর ফাঁকির অভিযোগে দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবির সব ব্যাংক অ্যাকাউন্ট জব্দে এনবিআরের সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট।

গত ২৬ ফেব্রুয়ারি মূল্য সংযোজন কর ফাঁকির অভিযোগে দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর রবির সব ব্যাংক অ্যাকাউন্ট তিন দিনের জন্য জব্দ রাখতে সব ব্যাংককে চিঠি দেন জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর।

প্রায় ১৯ কোটি টাকা ভ্যাট ও সম্পূরক শুল্ক ফাঁকির অভিযোগে সোমবার এনবিআরের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) থেকে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের ওই চিঠি পাঠানো হয়। পরে এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন মোবাইল ফোন অপারেটর রবি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন